kalerkantho


কিডনি দিবসের অনুষ্ঠানে বিশেষজ্ঞরা

স্থূলতা বিপজ্জনক সমস্যা হয়ে উঠেছে

নিজস্ব প্রতিবেদক   

১০ মার্চ, ২০১৭ ০০:০০



দেশে ৬৫ শতাংশের বেশি মৃত্যুর জন্য দায়ী অসংক্রামক ব্যাধি। এ ক্ষেত্রে স্থূলতাও একটি বিপজ্জনক কারণ হয়ে দাঁড়িয়েছে।

স্থূলতা থেকে উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, হৃদরোগ, হাড়ের জোড়া ক্ষয় ও ব্যথা, ঘুমের মধ্যে শ্বাস বন্ধ হওয়া ও নাক ডাকা, মেটাবোলিক সিনড্রোম, মানসিক অবসাদ, কোলন ও মেয়েদের ব্রেস্ট ক্যান্সারের মতো মারাত্মক ব্যাধির সৃষ্টি হয়। স্থূলতার সঙ্গে কিডনি রোগের সরাসরি সম্পর্ক রয়েছে। বাড়তি ওজন কিডনির ছাঁকনি নষ্ট করে দেয়। আবার পরোক্ষভাবে উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, হৃদরোগের কারণে কিডনির ক্ষতি হয়। আর এ প্রক্রিয়ায় বাংলাদেশে প্রায় দুই কোটি মানুষ কোনো না কেনোভাবে কিডনি রোগে আক্রান্ত। কিন্তু ১০ শতাংশ রোগীও অর্থের অভাবে চিকিৎসা করাতে পারে না। গতকাল বৃহস্পতিবার বিশ্ব কিডনি দিবসের বিভিন্ন অনুষ্ঠানে এসব তথ্য তুলে ধরা হয়।

স্বেচ্ছাসেবী সংস্থা ক্যাম্পস, কিডনি ফাউন্ডেশনসহ কয়েকটি সংস্থার উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানের প্রধান অতিথি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, কিডনি চিকিৎসায় সরকার বিভিন্ন এলাকায় নতুন নতুন কিডনি সেন্টার ও ইউনিট চালু করেছে। গরিব মানুষের চিকিৎসা সহজ করতে ডায়ালিসিসের ব্যবস্থা করেছে।

 

ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে অনুষ্ঠানে আরো বক্তব্য দেন বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, কিডনি ফাউন্ডেশনের চেয়ারম্যান অধ্যাপক ডা. হারুন অর রশিদ, রেনাল অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক ডা. রফিকুল আলম, ক্যাম্পসের সভাপতি অধ্যাপক ডা. আব্দুস সামাদ প্রমুখ। এ ছাড়া শোভা-যাত্রাসহ বিভিন্ন কার্যক্রম চলে দিনভর। এ্যাপোলো হসপিটালস ঢাকা ও ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির এনভায়রনমেন্টাল অ্যান্ড সোশ্যাল ক্লাব যৌথভাবে কিডনি রোগ বিষয়ে সচেতনতামূলক কর্মসূচির আয়োজন করে। এ্যাপোলো হসপিটালস ঢাকার প্রধান পুষ্টিবিদ তামান্না চৌধুরী, কিডনি রোগ ও স্থূলতা বিষয়ে বক্তব্য ও পরামর্শ দেন। কর্মসূচিতে আরো বক্তব্য দেন মেডিক্যাল সার্ভিসের সিনিয়র জেনারেল ম্যানেজার ডা. আরিফ মাহমুদ, বিজনেস ডেভেলপমেন্টের ডেপুটি জেনারেল ম্যানেজার আখতার জামিল, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক এস এস এম সাদরূল হুদা প্রমুখ।


মন্তব্য