kalerkantho


রাসায়নিক অস্ত্রনিরোধী বিশ্ব সংস্থার নেতৃত্বে বাংলাদেশ

কূটনৈতিক প্রতিবেদক   

১০ মার্চ, ২০১৭ ০০:০০



বাংলাদেশ নোবেলজয়ী রাসায়নিক অস্ত্রনিরোধী আন্তর্জাতিক সংস্থা অর্গানাইজেশন ফর দ্য প্রোহিবিশন অব কেমিক্যাল ওয়েপনসের (ওপিসিডাব্লিউ) নির্বাহী পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

মন্ত্রণালয় এ নির্বাচনকে বাংলাদেশের কূটনীতির একটি বড় অর্জন হিসেবে উল্লেখ করে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, নেদারল্যান্ডসে বাংলাদেশের রাষ্ট্রদূত ও সিডাব্লিউসিতে স্থায়ী প্রতিনিধি শেখ মোহাম্মদ বেলাল ৪১ সদস্যের এই নির্বাহী পরিষদে ‘সর্বসম্মতভাবে’ নির্বাচিত হন। তবে এর আগে বাংলাদেশ এশীয় গ্রুপের অধীন ৫৩ সদস্যের ‘স্টেট পার্টি’তে পাকিস্তানকে হারিয়ে একক প্রার্থী মনোনীত হয়। পর্যায়ক্রমে এশীয় গ্রুপ থেকে প্রতি পাঁচ বছরে একবার চেয়ারপারসনের দায়িত্ব পায় এবং এ পর্যন্ত এ গ্রুপ চারবার দায়িত্ব পেয়েছে। এর মধ্যে ভারত দুবার এবং শ্রীলঙ্কা ও ফিলিপাইন একবার করে নির্বাচিত হয়েছে।

জানা গেছে, রাষ্ট্রদূত শেখ মোহাম্মদ বেলাল আগামী ১২ মে থেকে এক বছর মেয়াদে নির্বাহী পরিষদের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করবেন। তাঁর নেতৃত্বে পরিচালনা পর্ষদ ওপিসিডাব্লিউ পরিচালনা করে থাকে। অস্ত্রনিরোধ সনদ কার্যকরভাবে বাস্তবায়ন তদারক করাই এই পরিষদের কাজ।


মন্তব্য