kalerkantho


দেশের ১৮৫টি ইউপিতে ভোট ১৬ এপ্রিল

বিশেষ প্রতিনিধি   

১০ মার্চ, ২০১৭ ০০:০০



দেশের ১৮৫টি ইউনিয়ন পরিষদে (ইউপি) আগামী ১৬ এপ্রিল নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এর মধ্যে ২১ জেলার ২৬টি উপজেলার ৫৫ ইউপি এবং বিভিন্ন কারণে নির্বাচনী কার্যক্রম স্থগিত রাখা ২২টি ইউনিয়নে সাধারণ নির্বাচন হবে। সে হিসাবে মোট সাধারণ নির্বাচন হবে ৭৭ ইউনিয়নে।   এ ছাড়া চেয়ারম্যান, সাধারণ ওয়ার্ড সদস্য ও সংরক্ষিত ওয়ার্ড সদস্যের শূন্য পদে উপনির্বাচন হবে ১০২টি ইউনিয়নে। আর স্থগিত পদ ও কেন্দ্রে এবং সমভোট পাওয়া প্রার্থীদের মধ্যে নির্বাচন হবে ছয়টি ইউনিয়নে।

নির্বাচনী কার্যক্রম স্থগিত রাখা ইউনিয়নগুলোতে যে পর্যায়ে ভোট স্থগিত হয়েছিল সেই পর্যায়ের পর থেকে কার্যক্রম শুরু হবে। আর যেসব ইউনিয়নে নতুন করে নির্বাচন হতে যাচ্ছে সেসব ইউনিয়নে রিটার্নিং অফিসারের কাছে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ আগামী ২০ মার্চ, মনোনয়নপত্র বাছাই ২১ মার্চ, প্রার্থিতা প্রত্যাহার ২৮ মার্চ নির্ধারণ করে দিয়েছে নির্বাচন কমিশন।

ইসি সচিবালয়ের তথ্যানুসারে যেসব ইউনিয়নে নতুনভাবে সাধারণ নির্বাচন হতে যাচ্ছে সেগুলো হলো—দিনাজপুরের বিরল উপজেলার বিজোড় ও পলাশবাড়ী, রংপুরের পীরগঞ্জ উপজেলার বড়আলমপুর, জয়পুরহাটের  ক্ষেতলাল উপজেলার বড়তারা, চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার কানসাট, পাবনার সাঁথিয়া উপজেলার করমজা, বরগুনার তালতলী উপজেলার পচাকড়ালিয়া, ছোটবগী, কড়ইবাড়িয়া, বড়বগী ও নিশানবাড়িয়া; পটুয়াখালীর কলাপাড়া উপজেলার লতাচাপলী ও দশমিনার চরবোরহান, পিরোজপুরের ইন্দুরকানী উপজেলার পাড়েরহাট, নাজিরপুর উপজেলার দেউলবাড়ী দোবড়া ও কলার দোয়ানিয়া, ঝালকাঠি সদরের পোনাবালিয়া, ভোলার মনপুরা উপজেলার মনপুরা এবং দৌলতখান উপজেলার হাজীপুর ও সৈয়দপুর; টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার ফতেপুর, আজগোনা, বহরিয়া, তরফপুর, লতিফপুর ও ভাওড়া এবং সখীপুর উপজেলার গজারিয়া ও দাড়িয়াপুর; জামালপুরের ইসলামপুর উপজেলার পাথর্শী, কুলকান্দি, বেলগাছা, চিনাডুলি, সাপধরী ও নোয়াপাড়া; মানিকগঞ্জের হরিরামপুর উপজেলার লেছড়াগঞ্জ, গাজীপুরের কালিয়াকৈর উপজেলার মৌচাক, মাদারীপুরের কালকিনি উপজেলার এনায়েতনগর ও পূর্ব এনায়েতনগর, রাজৈর উপজেলার হোসেনপুর, বদরপাশা, খালিয়া ও আমগ্রাম, ফরিদপুরের মধুখালী উপজেলার ডুমাইন, মেঘচামী, আড়পাড়া ও কামালদিয়া (নবসৃষ্ট); শরীয়তপুরের জাজিরা উপজেলার বড়গোপালপুর ও বড়কৃষ্ণনগর, সুনামগঞ্জের জামালগঞ্জ উপজেলার নবগঠিত জামালগঞ্জ সদর ও জামালগঞ্জ উত্তর, ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারাম উপজেলার আইয়ুবপুর ও দড়িয়াদৈলত, চট্টগ্রামের সন্দ্বীপ উপজেলার দীর্ঘাপাড় এবং বান্দরবান সদরের কুহালং।

স্থগিত হওয়া যে ২২ ইউনিয়নে সাধারণ নির্বাচন হবে সেগুলো হলো—লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার বাউরা, সিরাজগঞ্জের শাহজাদপুরের সেনাতলী, চুয়াডাঙ্গার দামুড়হুদার হাউলি, পটুয়াখালীর কলাপাড়ার ধুলাসর, গোপালগঞ্জের কোটালীপাড়ার হিরণ, কুমিল্লা মুরাদনগরের মুরাদনগর, চাঁদপুরের মতলব দক্ষিণের খাদেরগাঁ, চট্টগ্রামের বাঁশখালীর পুকুরিয়া, বাহারছড়া, কালীপুর, বৈলছড়ি, কাথরিয়া, সরল, শীলকুপা, গণ্ডামারা, চম্বল, শেখেরখালী, পুঁইছড়ি, ছনুয়া, সাধনপুর ও খানখানাবাদ এবং ফটিকছড়ি উপজেলার ভূজপুর।


মন্তব্য