kalerkantho


ভেজাল প্যারাসিটামলে ২৮ শিশুর মৃত্যু

মালিকসহ রিড ফার্মার পাঁচজনকে আত্মসমর্পণ করার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক   

১০ মার্চ, ২০১৭ ০০:০০



ভেজাল প্যারাসিটামল সিরাপ পান করে ২৮ শিশু মৃত্যুর ঘটনার মামলায় ওষুধ উত্পাদনকারী প্রতিষ্ঠান রিড ফার্মাসিউটিক্যালসের মালিকসহ নিম্ন আদালতে খালাস পাওয়া পাঁচ আসামিকে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এ আদেশের কপি পাওয়ার সাত দিনের মধ্যে তাদের নিম্ন আদালতে আত্মসমর্পণ করতে বলা হয়েছে।

গতকাল বৃহস্পতিবার বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। নিম্ন আদালতের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আপিল শুনানির জন্য গ্রহণ করে এ আদেশ দেন আদালত।

রাষ্ট্রপক্ষে সহকারী অ্যাটর্নি জেনারেল বশির আহমেদ জানান, রাষ্ট্রপক্ষের আপিল গ্রহণ করে আদালত আসামিদের আত্মসমর্পণের আদেশ দিয়েছেন।

রাষ্ট্রপক্ষের আপিল আবেদনে বলা হয়, মামলার রেকর্ডে যে সাক্ষ্য-প্রমাণ রয়েছে তার ভিত্তিতে আসামিরা খালাস পেতে পারে না। বিচারিক আদালত খালাস দিয়ে যে রায় দিয়েছেন, তা সঠিক হয়নি। এ কারণে ওই রায় বাতিল করে আসামিদের যথোপযুক্ত সাজা দেওয়া হোক। আবেদনের পক্ষে শুনানি করেন সহকারী অ্যাটর্নি জেনারেল মো. বশির আহমেদ।

২০০৯ সালের জুন থেকে আগস্ট পর্যন্ত সারা দেশে রিড ফার্মার ভেজাল প্যারাসিটামল সিরাপ পান করে কিডনি নষ্ট হয়ে ২৮ শিশু মারা যাওয়ার ঘটনা ঘটে। ঘটনাটি তখন সারা দেশে ব্যাপক চাঞ্চল্যের জন্ম দেয়।

কারখানায় ভেজাল ও নিম্নমানের প্যারাসিটামল তৈরির অভিযোগ এনে ২০০৯ সালের ১০ আগস্ট ওষুধ প্রশাসন অধিদপ্তরের তত্ত্বাবধায়ক শফিকুল ইসলাম বাদী হয়ে আদালতে মামলা করেন। এ মামলায় ২০১১ সালের ৯ মার্চ অভিযোগ গঠন করা হয়। এ মামলায় বিচার শেষে গত বছর ২৮ নভেম্বর ঢাকার ড্রাগ আদালতের বিচারক এম আতোয়ার রহমান এক রায়ে রিড ফার্মার মালিক মিজানুর রহমান, তাঁর স্ত্রী পরিচালক শিউলি রহমান, পরিচালক আবদুল গণি, ফার্মাসিস্ট মাহবুবুল ইসলাম ও এনামুল হককে খালাস দেন। এ রায়ের বিরুদ্ধে আপিল করে রাষ্ট্রপক্ষ।


মন্তব্য