kalerkantho


বিশিষ্টজনদের বিবৃতি

প্রশ্ন ফাঁস ঠেকাতে কার্যকর উদ্যোগ গ্রহণের আহ্বান

নিজস্ব প্রতিবেদক   

১০ মার্চ, ২০১৭ ০০:০০



অব্যাহত প্রশ্ন ফাঁসের ঘটনায় উদ্বেগ প্রকাশ করে এবং এর নিরসনের আহ্বান জানিয়ে দেশের বেশ কয়েকজন বিশিষ্ট লেখক-বুদ্ধিজীবী-সাংস্কৃতিক ব্যক্তিত্ব বিবৃতি দিয়েছেন।

বিবৃতিদাতারা বলেন, ‘কয়েক বছর ধরে বিভিন্ন পাবলিক পরীক্ষার প্রশ্ন ফাঁস হচ্ছে বলে আমরা বিভিন্ন পত্রপত্রিকা ও প্রচারমাধ্যম থেকে জানতে পেরেছি। এ বিষয়ে সরকারের গৃহীত পদক্ষেপগুলোও আমরা আগ্রহের সাথে লক্ষ করছি। কিন্তু আমরা অতি উদ্বেগের সাথে জানাচ্ছি, সরকার কর্তৃক নানা পদক্ষেপ গ্রহণ করা সত্ত্বেও প্রশ্ন ফাঁস হয়েছে, এমন খবর থামছে না।

চলমান এসএসসি পরীক্ষায়ও বাংলা, ইংরেজি, গণিত ও বিজ্ঞানের মতো গুরুত্বপূর্ণ বিষয়ের প্রশ্ন ফাঁস হয়েছে বলে পত্রপত্রিকায় এসেছে। এগুলোর বিষয়ে তদন্ত করে কী সিদ্ধান্ত গ্রহণ করা হলো তা আমরা এখনো জানতে পারিনি। ’

বিবৃতিদাতারা সরকারের শিক্ষা কর্তৃপক্ষের কাছে আহ্বান জানিয়ে বলেন, এগুলোর সঠিকভাবে তদন্ত করা হোক। প্রশ্ন ফাঁস প্রমাণিত হলে পরীক্ষাগুলো পুনরায় গ্রহণ করা হোক। একই সঙ্গে প্রশ্ন ফাঁসের মতো অসৎ প্রক্রিয়ার সঙ্গে উচ্চ থেকে নিম্নস্তর পর্যন্ত যারাই জড়িত থাক, তাদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হোক। তা না হলে এটা শিক্ষাঙ্গনে ভয়াবহ দুর্যোগ ডেকে আনবে।

বিবৃতিদাতাদের মধ্যে রয়েছেন অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, অধ্যাপক আব্দুল্লাহ আবু সায়ীদ, বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান, অধ্যাপক হাশেম খান, সম্পাদক গোলাম সারওয়ার, নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ, অধ্যাপক মুনতাসীর মামুন, অধ্যাপক আবুল বারকাত, অধ্যাপক এম এম আকাশ, সংগীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা, চলচ্চিত্রকার মোরশেদুল ইসলাম ও ব্যারিস্টার শফিক আহমেদ।


মন্তব্য