kalerkantho


সংসদে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী

বদলে যাবে জরাজীর্ণ পুরান ঢাকা

নিজস্ব প্রতিবেদক   

৯ মার্চ, ২০১৭ ০০:০০



প্রশস্ত রাস্তা ও বহুতল ভবন নির্মাণের মাধ্যমে পুরান ঢাকার ঘিঞ্জি চেহারা ও জরাজীর্ণ অবস্থা বদলে দিতে সরকার মহাপরিকল্পনা গ্রহণ করেছে বলে জানিয়েছেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। গতকাল বুধবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে তিনি এ তথ্য জানান।

সরকারি দলের সদস্য আ ফ ম বাহাউদ্দিন নাছিমের প্রশ্নের জবাবে মন্ত্রী আরো জানান, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ ঢাকা স্ট্রাকচার প্ল্যানে (২০১৬-২০৩৫) পুরান ঢাকার কোন কোন জায়গায় পুনর্নির্মাণ প্রয়োজন তা চিহ্নিত করে পুনর্বাসন পরিকল্পনা গ্রহণের বিষয় উল্লেখ করা হয়েছে। এরই মধ্যে অল্প জায়গায় অধিক মানুষের বাসস্থান নির্মাণের দৃষ্টিকোণ থেকে রাজউক ঢাকা শহরের বিভিন্ন এলাকায় বহুতল অ্যাপার্টমেন্ট প্রকল্প গ্রহণ করেছে।

মন্ত্রী জানান, পুরান ঢাকার অতি ঘনবসতিপূর্ণ, দুর্যোগপ্রবণ, জরাজীর্ণ ইমারতগুলো ভেঙে ওই এলাকাবাসীকে পরিত্রাণ দেওয়ার লক্ষ্যে পুরান ঢাকার বিভিন্ন সাইট চিহ্নিত করে অল্প জায়গায় অধিক নাগরিক সুবিধাসংবলিত বহুতল ভবন নির্মাণের পরিকল্পনা রয়েছে রাজউকের। এ লক্ষ্যে এরই মধ্যে কুরিয়া রিসার্চ ইনস্টিটিউট ফর হিউম্যান সেটলমেন্টের সঙ্গে আরবান রিডেভেলপমেন্ট প্রকল্পের বিষয়ে কারিগরি ও পেশাগত জ্ঞান, তথ্য ও অভিজ্ঞতা বিনিময়ের লক্ষ্যে একটি সমঝোতা স্মারক সম্পাদনের বিষয়ে কার্যক্রম চলমান আছে।

অভিন্ন পদ্ধতিতে উত্তরপত্র মূল্যায়ন : সরকারদলীয় সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সংসদে জানান, একই মানের উত্তরপত্র মূল্যায়নে পরীক্ষকদের নম্বর প্রদানে ভিন্নতার প্রবণতা রোধে শিক্ষা মন্ত্রলালয় অভিন্ন পদ্ধতিতে উত্তরপত্র মূল্যায়নের পদক্ষেপ গ্রহণ করেছে। পরীক্ষকদের দৃষ্টিভঙ্গি ও পার্থক্যের কারণে কোনো পরীক্ষার্থী যাতে তার প্রাপ্য নম্বর থেকে বঞ্চিত না হয় তা নিশ্চিত করতেই এরূপ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।


মন্তব্য