kalerkantho


আজ বিশ্ব কিডনি দিবস

নিজস্ব প্রতিবেদক   

৯ মার্চ, ২০১৭ ০০:০০



‘স্থূলতা কিডনি রোগের ঝুঁকি বাড়ায়, সুস্থ কিডনির জন্য সুস্থ জীবনধারা’ প্রতিপাদ্য ধারণ করে বিশ্বের অন্যান্য দেশের মতো আজ বৃহস্পতিবার বাংলাদেশে পালিত হচ্ছে বিশ্ব কিডনি দিবস। বিভিন্ন প্রতিষ্ঠান দিবসটি উদ্‌যাপনে বিভিন্ন কর্মসূচির আয়োজন করেছে।

কিডনি রোগ সম্পর্কে মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে প্রতিবছর মার্চ মাসের দ্বিতীয় বৃহস্পতিবার বিশ্ব কিডনি দিবস উদ্‌যাপন করা হয়।

সংশ্লিষ্ট ব্যক্তিরা জানান, দিবসটি পালনে কিডনিবিষয়ক স্বেচ্ছাসেবী সংস্থা কিডনি অ্যাওয়ারনেস মনিটরিং অ্যান্ড প্রিভেনশন সোসাইটি (ক্যাম্পস), বাংলাদেশ রেনাল অ্যাসোসিয়েশন ও কিডনি ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে সকাল ৯টায় একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হবে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন থেকে। সকাল সাড়ে ১০টায় ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে যৌথভাবে একটি আলোচনাসভার আয়োজন করা হয়েছে। স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম এ আলোচনাসভায় প্রধান অতিথি থাকবেন। এ ছাড়া ক্যাম্পস নগরীর বিভিন্ন এলাকায় ‘ফ্লাশ মুভ’, লিফলেট বিতরণসহ বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করবে। এ ছাড়া গণস্বাস্থ্য সংস্থার উদ্যোগে দুপুর আড়াইটায় ধানমণ্ডির গণস্বাস্থ্যনগর হাসপাতাল মিলনায়তনে অনুষ্ঠিত হবে আলোচনাসভা। এতে সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রীর স্বাস্থ্যবিষয়ক সাবেক উপদেষ্টা সৈয়দ মোদাচ্ছের আলী।


মন্তব্য