kalerkantho


পাট গবেষণা ইনস্টিটিউট বিল উত্থাপন

সংসদে বাংলাদেশ শিপিং করপোরেশন বিল পাস

নিজস্ব প্রতিবেদক   

৯ মার্চ, ২০১৭ ০০:০০



এক হাজার কোটি টাকার অনুমোদিত মূলধনের বিধান রেখে জাতীয় সংসদে বাংলাদেশ শিপিং করপোরেশন বিল-২০১৭ পাস হয়েছে। গতকাল বুধবার সংসদ অধিবেশনে নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান বিলটি পাসের প্রস্তাব উত্থাপন করলে তা কণ্ঠভোটে পাস হয়।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হওয়া সংসদ অধিবেশনে বিলটি নিয়ে দীর্ঘ আলোচনা হয়। বিলের ওপর জনমত যাচাই-বাছাই কমিটিতে পাঠানোর প্রস্তাব করেন বিরোধী দল জাতীয় পার্টির নূরুল ইসলাম ওমর, মো. ফখরুল ইমাম, নূরুল ইসলাম মিলন ও সেলিম। তাঁদের সেই প্রস্তাব কণ্ঠভোটে নাকচ হয়ে যায়। ১৯৭২ সালে রাষ্ট্রপতির জারীকৃত অধ্যাদেশটি রহিত করে আইনটি যুগোপযোগী করতে নতুন এই আইন পাস করা হয়েছে। পাসকৃত বিলে বাংলাদেশ শিপিং করপোরেশনের ৩৫০ কোটি টাকার পরিশোধিত মূলধন ও ১০ টাকার শেয়ার নির্ধারণের বিধান রাখা হয়েছে। তবে বার্ষিক সাধারণ সভা বা বিশেষ সাধারণ সভার সিদ্ধান্ত অনুযায়ী এ অনুমোদিত ও পরিশোধিত মূলধন বৃদ্ধি করা যাবে বলেও উল্লেখ করা হয়েছে।

বিলে নৌপরিবহনমন্ত্রীকে চেয়ারম্যান করে ন্যূনতম সাত এবং অনধিক ১৩ সদস্যের করপোরেশনের পরিচালনা পর্ষদ গঠনের কথা বলা হয়েছে। এতে করপোরেশনের কার্যাবলি, পরিচালনা পর্ষদের কার্যাবলি, নির্বাচিত পরিচালকদের অযোগ্যতা, পরিচালক পর্ষদের সভা, নির্বাহী কমিটি গঠন, কমিটি গঠন এবং উপদেষ্টা, পরামর্শক ও জাহাজি কর্মকর্তা নিয়োগ, কর্মবণ্টন, করপোরেশনের জনবল কাঠামো, তহবিল গঠন ও শেয়ারের লভ্যাংশ প্রদান, ব্যয় নির্বাহ, ক্রয়-বিক্রয়, ঋণ গ্রহণের ক্ষমতা, হিসাবরক্ষণ ও নিরীক্ষা, বার্ষিক প্রতিবেদন, করপোরেশনে অবসায়ন, বিধি-প্রবিধি প্রণয়নের ক্ষমতা, করপোরেশনের পাওনা আদায়সহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়েছে।

পাট গবেষণা ইনস্টিটিউট বিল : পাটের বহুমুখী ব্যবহারের লক্ষ্যে প্রযুক্তি উদ্ভাবন ও আনুষঙ্গিক বিষয়ে গবেষণার জন্য গতকাল বুধবার জাতীয় সংসদে ‘বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউট বিল-২০১৭’ নামের একটি বিল উত্থাপন করা হয়েছে।

কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী বিলটি উত্থাপনের পর পরীক্ষা-নিরীক্ষার জন্য কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছে। বিলটি উত্থাপনকালে জাতীয় পার্টির সংসদ সদস্য মো. ফখরুল ইমাম বিলটি উত্থাপনের বিরোধিতা করলেও তা কণ্ঠভোটে নাকচ হয়ে যায়।


মন্তব্য