kalerkantho


পটুয়াখালীর পাঁচ রাজাকারের বিচার শুরুর নির্দেশ

নিজস্ব প্রতিবেদক   

৯ মার্চ, ২০১৭ ০০:০০



পটুয়াখালীর পাঁচ রাজাকারের বিচার শুরুর নির্দেশ

মানবতাবিরোধী অপরাধের মামলায় পটুয়াখালীর পাঁচ রাজাকারের বিরুদ্ধে অভিযোগ গঠন করে তাঁদের বিচার শুরুর নির্দেশ দিয়েছেন ট্রাইব্যুনাল। আগামী ২৬ এপ্রিল তাঁদের বিরুদ্ধে সাক্ষ্যর অংশ হিসেবে রাষ্ট্রপক্ষের সূচনা বক্তব্য একজন সাক্ষীর সাক্ষ্যগ্রহণের দিন ধার্য করা হয়েছে। গতকাল বুধবার বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বাধীন তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এই আদেশ দেন।

পাঁচ রাজাকার হলেন পটুয়াখালী সদর উপজেলার ইটবাড়িয়া ইউনিয়নের গিলাবুনিয়া গ্রামের এছহাক শিকদার, বল্লভপুর গ্রামের সোলায়মান মৃধা, গলাচিপা গ্রামের আবদুস সাত্তার পেদা, আবদুল গনি হাওলাদার ও মো. আউয়াল ওরফে মৌলভি আবদুল আউয়াল। পাঁচজনই গ্রেপ্তার হয়ে কারাগারে রয়েছেন। মুত্তিযুদ্ধের সময় হত্যা, ধর্ষণ, নির্যাতন, অগ্নিসংযোগ, লুটপাট ও অন্যান্য মানবতাবিরোধী অপরাধের অভিযোগ রয়েছে তাঁদের বিরুদ্ধে।

গত ৯ ফেব্রুয়ারি এ বিষয়ে আদেশের দিন ধার্য থাকলেও তা পিছিয়ে গতকাল আদেশের জন্য দিন ধার্য ছিল। এর আগে গত ৯ জানুয়ারি এই রাজাকারদের বিরুদ্ধে অভিযোগ গঠনের বিষয়ে শুনানি অনুষ্ঠিত হয়।

গত বছরের ১৭ নভেম্বর এই পাঁচজনের বিরুদ্ধে মুক্তিযুদ্ধের সময় হত্যা, ধর্ষণ, নির্যাতন, অগ্নিসংযোগ, লুটপাট ও অন্যান্য মানবতাবিরোধী অপরাধে দুটি অভিযোগ আমলে নেন ট্রাইব্যুনাল। গত বছরের ১৩ অক্টোবর আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করে প্রসিকিউশন। ২০১৫ সালের ২৩ সেপ্টেম্বর ট্রাইব্যুনাল এই পাঁচ রাজাকারের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করলে তাঁদের গ্রেপ্তার করে পুলিশ।


মন্তব্য