kalerkantho


মিঠুর শিল্পকর্ম প্রদর্শনী শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

৮ মার্চ, ২০১৭ ০০:০০



মিঠুর শিল্পকর্ম প্রদর্শনী শুরু

শিল্পী ও চলচ্চিত্রকার খালিদ মাহমুদ মিঠুর প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে তাঁর আঁকা আলোকচিত্র নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার জয়নুল গ্যালারিতে শুরু হয়েছে সপ্তাহব্যাপী একক শিল্পকর্ম প্রদর্শনী। এ প্রদর্শনীতে শিল্পী খালিদ মাহমুদ মিঠুর মোট ৩৯টি শিল্পকর্ম প্রদর্শিত হচ্ছে।

এর মধ্যে রয়েছে ১৪টি আলোকচিত্র ও ২৫টি পেইন্টিং। প্রদর্শনী চলবে ১৩ মার্চ পর্যন্ত। সর্বসাধারণের জন্য উন্মুক্ত এ প্রদর্শনী প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে।

গতকাল মঙ্গলবার বিকেলে এ প্রদর্শনীর উদ্বোধন করেন চিত্রশিল্পী মুস্তাফা মনোয়ার। এর আগে এক স্মরণসভায় খালিদ মাহমুদ মিঠুর স্মৃতিচারণা করেন তিনি। স্মরণসভায় আরো উপস্থিত ছিলেন চারুকলা অনুষদের ডিন নিসার হোসেন, আলোকচিত্রী আব্দুল মালেক বাবুল, শিল্প সমালোচক মইনুদ্দীন খালেদ, তাঁর সহধর্মিণী শিল্পী কনকচাঁপা চাকমা প্রমুখ। অনুষ্ঠান শেষে শিল্পীর স্মরণে আয়োজিত চিত্রাঙ্কন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়।

স্মরণসভায় মুস্তাফা মনোয়ার স্মৃতিচারণা করে বলেন, অত্যন্ত সামাজিক মানুষ ছিলেন মিঠু। সারাক্ষণ হাসিতে ভরিয়ে রাখতেন সবাইকে।

খারাপ কিছুর মধ্য থেকে সহজে ভালোকে বেছে নেওয়ার অসাধারণ ক্ষমতা ছিল তাঁর।

শেষ হলো জাতীয় পথনাটক উৎসব : ‘সাম্প্রদায়িকতামুক্ত শিক্ষা চাই, মুক্ত মানবিক দেশ চাই’—এ স্লোগানে আয়োজিত সপ্তাহব্যাপী জাতীয় পথনাটক উৎসব শেষ হয়েছে গতকাল। পথনাটক উৎসবের এবার ছিল রজত জয়ন্তী। এ উপলক্ষে সমাপ্তি দিনে গতকাল সন্ধ্যার আকাশে ২৫টি ফানুস উড়িয়ে উৎসবের সমাপ্তি ঘোষণা করা হয়। বাংলাদেশ পথনাটক পরিষদের সভাপতি মান্নান হীরা ও সাধারণ সম্পাদক আহাম্মেদ গিয়াসসহ পরিষদ নেতারা ২৫টি ফানুস আকাশে উড়িয়ে দেন।

এর আগে ঐতিহাসিক সাতই মার্চে গতকাল মঙ্গলবার পথনাটক উৎসবের সপ্তম ও শেষ দিনের অনুষ্ঠান শুরু হয় বিকেল সাড়ে ৫টায়। এ সময় নাটক ‘বোধোদয়’ পরিবেশন করে সুবচন নাট্য সংসদ। নাটকটি রচনা করেছেন সাইফ আহমেদ, নির্দেশনায় আহাম্মেদ গিয়াস। নাট্যদীপ পরিবেশন করে নাটক ‘হাতি’। রচনা ও নির্দেশনা দেন নিরঞ্জন অধিকারী।


মন্তব্য