kalerkantho


ম্যানহোলে পড়ে মৃত্যু

ওয়াসার এমডি ও ডিএসসিসির সিইওকে হাইকোর্টে তলব

নিজস্ব প্রতিবেদক   

৮ মার্চ, ২০১৭ ০০:০০



‘রাস্তায় রাস্তায় মানুষ মরবে? এভাবে চলতে পারে না। ’ গত সোমবার সন্ধ্যায় রাজধানীর পল্টনে কালভার্ট রোডে ওয়াসার খোলা ম্যানহোলে পড়ে বুদ্ধি প্রতিবন্ধী এক ব্যক্তির মৃত্যু নিয়ে হাইকোর্ট এমন মন্তব্য করেছেন।

বিচারপতি কাজী রেজাউল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর দ্বৈত বেঞ্চ গতকাল মঙ্গলবার স্বপ্রণোদিত হয়ে বিষয়টি আমলে নেন এবং কেন এমন হলো তা জানাতে রুল জারি করেন।

হাইকোর্ট একই সঙ্গে এই মৃত্যুর জন্য দায়ী কে তা জানাতে ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) প্রধান নির্বাহী কর্মকর্তাকে (সিইও) তলব করেছেন। আগামী ১৯ মার্চ হাইকোর্টে হাজির হয়ে এ ঘটনার বিষয়ে তাঁদের অবস্থান লিখিতভাবে ব্যাখ্যা করতে হবে।

আদালত বলেন, ওয়াসার এমডি তাসকিন আহমেদকে আসতে হবে। তাঁকে হলফনামা দিয়ে বলতে হবে কে দায়ী? এরপর ব্যবস্থা। আদালত প্রশ্ন তুলে বলেন, রাস্তায় রাস্তায় মানুষ মরবে? এভাবে চলতে পারে না।  

রুলে এ ঘটনায় বিবাদীদের কর্তব্যকাজে অবহেলার কারণে কেন তাঁদের দায়ী করা হবে না, তাঁদের বিরুদ্ধে কেন ফৌজদারি আইনে ব্যবস্থা গ্রহণ করা হবে না এবং মৃত ব্যক্তির পরিবারকে কেন ক্ষতিপূরণ দিতে নির্দেশ দেওয়া হবে না তা জানতে চাওয়া হয়েছে।

স্থানীয় সরকার সচিব, ঢাকা মহানগর পুলিশের কমিশনার, ঢাকা ওয়াসার এমডি, ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা, ড্রেনেজ বিভাগের নির্বাহী প্রকৌশলী, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা ও পল্টন থানার ওসিকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

গতকাল আদেশের আগে ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস আদালতে বলেন, ‘আমরা খবর নিয়েছি।

ম্যানহোল নির্মাণের কাজ করছে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। একটি প্রকল্পের অধীনে এ নির্মাণকাজ চলছে। ’

দায়িত্বে অবহেলাই মৃত্যুর কারণ : রাজধানীর শাহজাহানপুরে পরিত্যক্ত পানির পাইপে পড়ে শিশু জেয়াদের মৃত্যুর ঘটনায় ঠিকাদারি প্রতিষ্ঠান ও রেলওয়ের চার কর্মকর্তাকে সম্প্রতি ১০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। দায়িত্ব অবহেলায় শিশু জেয়াদের মৃত্যুর জন্য দণ্ডবিধির ৩০৪ ধারায় করা মামলায় এ সাজা দেওয়া হয়। ম্যানহোলে পড়ে এ মৃত্যুর ঘটনাও একই ধরনের। সুপ্রিম কোর্টের আইনজীবী মাহবুবুর রহমান কালের কণ্ঠকে বলেন, একজন বুদ্ধি প্রতিবন্ধীর এ মৃত্যুর জন্য দায়ীদের একই আইনে বিচার হবে, যদি মামলা হয়।

মৃত ব্যক্তির পরিচয় মিলেছে : পল্টনে ম্যানহোলে পড়া মৃত ব্যক্তির নাম সানু মিয়া। গতকাল সকালে পরিবারের লোকজন ঢাকা মিডিক্যাল কলেজ মর্গে তাঁর পরিচয় শনাক্ত করে। সানু মিয়ার গ্রামের বাড়ি ব্রাহ্মণবাড়িয়ার কসবার শেরপুরে।

ঢাকা মহানগর পুলিশের মতিঝিল বিভাগের উপকমিশনার আনোয়ার হোসেন (ডিসি) কালের কণ্ঠকে বলেন, সানু মিয়ার পরিচয় পাওয়ার পর তাঁর পরিবারের লোকজন পুলিশের সঙ্গে দেখা করেছে। তারা মামলা করতে রাজি হয়নি। তবে এ ঘটনায় পুলিশ বাদী হয়ে একটি মামলা করবে। সানু মিয়ার ভাতিজা মোহাম্মদ শাহিন কালের কণ্ঠকে বলেন, তাঁর চাচা বাড়ি থেকে কমলাপুরে ভাইয়ের বাসায় বেড়াতে এসেছিলেন। তিনি মানসিক প্রতিবন্ধী ছিলেন।


মন্তব্য