kalerkantho


এমপি লিটন হত্যাকাণ্ড

দ্বিতীয় দফায় এক দিনের রিমান্ডে কাদের খান

গাইবান্ধা প্রতিনিধি   

৮ মার্চ, ২০১৭ ০০:০০



দ্বিতীয় দফায় এক দিনের রিমান্ডে কাদের খান

গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনের সরকারদলীয় এমপি লিটন হত্যা মামলায় গ্রেপ্তার সাবেক সংসদ সদস্য কর্নেল (অব.) ডা. আব্দুল কাদের খানকে দ্বিতীয় দফায় এক দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। গতকাল মঙ্গলবার গাইবান্ধা অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক মইনুল হাসান ইউসুব ওই আদেশ দেন। অবৈধ অস্ত্র রাখার দায়ে অস্ত্র আইনে দায়েরকৃত পৃথক একটি মামলায় পুলিশ তাঁকে আদালতে হাজির করে জিজ্ঞাসাবাদের জন্য ১০ দিনের রিমান্ডের আবেদন জানায়।

আদালতের পিপি অ্যাডভোকেট শফিকুল ইসলাম শফিক বলেন, কাদের খান এমপি লিটনকে হত্যার বিষয়টি স্বীকার করে আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। তাঁর স্বীকারোক্তি অনুযায়ী পুলিশ তাঁর বাড়ি থেকে লিটন হত্যায় ব্যবহৃত অস্ত্র, গুলি ও ম্যাগাজিন উদ্ধার করে। লিটন হত্যায় ব্যবহৃত আরো একটি অবৈধ অস্ত্র উদ্ধারের প্রয়োজনে তাঁকে জিজ্ঞাসাবাদের জন্য পুলিশ আদালতে রিমান্ডের আবেদন করে।  

গত ৩১ ডিসেম্বর সুন্দরগঞ্জের বামনডাঙ্গা মাস্টারপাড়ায় নিজ বাড়িতে দুর্বৃত্তদের গুলিতে এমপি লিটন খুন হন। গত ২১ ফেব্রুয়ারি বগুড়ার বাড়ি থেকে কাদের খানকে লিটন হত্যা মামলায় গ্রেপ্তার করে পুলিশ। ২২ ফেব্রুয়ারি তাঁকে আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ডে নেওয়া হয়। রিমান্ড চলাকালে চার দিনের মাথায় তিনি অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে ১৬৪ ধারায় হত্যাকাণ্ডে সম্পৃক্ত থাকার ব্যাপারে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। ওই দিনই গভীর রাতে তাঁর বাড়ির একটি আমগাছের তলা থেকে একটি পিস্তল, দুটি ম্যাগাজিন ও ছয় রাউন্ড গুলি উদ্ধার করে পুলিশ।


মন্তব্য