kalerkantho


বিক্রি হচ্ছে শেভরন বাংলাদেশ, কর্মকর্তা কর্মচারীদের উৎকণ্ঠা

নিজস্ব প্রতিবেদক   

৭ মার্চ, ২০১৭ ০০:০০



আমেরিকাভিত্তিক বহুজাতিক তেল-গ্যাস কম্পানি শেভরন বাংলাদেশ বিক্রি হয়ে যাচ্ছে। ছয় মাস ধরে বাংলাদেশস্থ প্রতিষ্ঠানটির সম্পদ বিক্রির প্রক্রিয়া শুরু হলেও কর্মীদের বিষয়টি জানানো হয়নি।

এমনকি তাদের প্রাপ্য পাওনা বুঝিয়ে দেওয়ার ব্যাপারেও কোনো প্রতিশ্রুতি দেওয়া হচ্ছে না। গতকাল জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে বলা হয়, ন্যায্য পাওনা আদায়ে ও চাকরি রক্ষার্থে প্রায় ৬০০ বাংলাদেশি কর্মকর্তা ও কর্মচারী আন্দোলন করছেন। ইতিমধ্যে গঠন করা হয়েছে এমপ্লয়িজ ইউনিয়ন। কিন্তু কর্তৃপক্ষের কোনো আশ্বাস না পাওয়ায় পরিবার-পরিজন নিয়ে তাঁরা রয়েছেন চরম উত্কণ্ঠায়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন এমপ্লয়িজ ইউনিয়নের সভাপতি মোহম্মদ নাসিম আজিম, সাধারণ সম্পাদক এস এম শাহরিয়ার আবেদিন, নির্বাহী পরিষদের সদস্য তারেক আহমেদ রবিন, এহসান হাফিজ প্রমুখ।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এই প্রতিষ্ঠানে ৯৪ শতাংশ কর্মীই বাংলাদেশি যারা গ্যাসফিল্ড অপারেশনের মতো অত্যন্ত জটিল ও ঝুঁকিপূর্ণ কার্যক্রম পরিচালনায় নিয়োজিত। এসব মেধাবী ও দক্ষ বাংলাদেশি কর্মীর নিরলস প্রচেষ্টায় বিবিয়ানা, জালালাবাদ ও মৌলভীবাজার গ্যাসফিল্ড থেকে এ মুহূর্তে দেশের প্রায় ৫৬ শতাংশ গ্যাস উত্পাদন ও সরবরাহ করা হচ্ছে। সংবাদ সম্মেলনে দাবি করে জানানো হয়, বাংলাদেশ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ ও পেট্রোবাংলার মাধ্যমে বাংলাদেশ সরকারকে দাবির কথা জানালেও কোনো প্রতিশ্রুতি মেলেনি।

ফলে বিষয়টি নিয়ে রাষ্ট্রীয় সর্বোচ্চ হস্তক্ষেপ কামনা করছেন তাঁরা।


মন্তব্য