kalerkantho


দেশে প্রথম জাতীয় পাট দিবস পালিত

রাজধানীতে বর্ণাঢ্য শোভাযাত্রা

নিজস্ব প্রতিবেদক   

৭ মার্চ, ২০১৭ ০০:০০



দেশে প্রথম জাতীয় পাট দিবস পালিত

জাতীয় পাট দিবস উপলক্ষে গতকাল সংসদ ভবনের সামনে পাটভরা নৌকা দিয়ে সাজানো হয়। ছবি : কালের কণ্ঠ

দেশে প্রথমবারের মতো গতকাল সোমবার ‘জাতীয় পাট দিবস’ পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে ‘সোনালি আঁশের সোনার দেশ, পাট পণ্যের বাংলাদেশ’—স্লোগান সামনে রেখে সারা দেশে কর্মসূচি গ্রহণ করে বস্ত্র ও পাট মন্ত্রণালয়।

রাজধানীতে জাতীয় সংসদ ভবনের সামনে থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। ঢাকাসহ সারা দেশে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে পাট ও পাটজাত পণ্য সহযোগে বর্ণিল আলোকসজ্জা করা হয়েছে।

শোভাযাত্রায় প্রধান অতিথি ছিলেন বস্ত্র ও পাট মন্ত্রী মুহা. ইমাজ উদ্দিন প্রামাণিক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন একই মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মির্জা আজম। এ ছাড়া শোভাযাত্রায় বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য সাবিনা আক্তার তুহিন এমপিসহ বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারী ও মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন দপ্তর ও সংস্থার কর্মকর্তা, বিভিন্ন অঞ্চল থেকে আসা পাট চাষি, পাটসংশ্লিষ্ট সব ব্যবসায়িক প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

শোভাযাত্রাপূর্ব সমাবেশে বস্ত্রমন্ত্রী বলেন, ‘বিশ্বখ্যাত সোনালি আঁশ পাট ও পাটজাত দ্রব্যই ছিল এ দেশের বৈদেশিক মুদ্রা অর্জনের প্রধান উৎস। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর জাতির পিতা বঙ্গবন্ধু জনস্বার্থে পাট ও বস্ত্রকলগুলো জাতীয়করণ করেছিলেন। কিন্তু পরবর্তী সময়ে এ ধারাবাহিকতা রক্ষা করা হয়নি।

কালের পরিক্রমায় তাঁরই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার মৃতপ্রায় পাটকে আবার সোনালি আঁশের ঐতিহ্যে ফিরিয়ে এনেছেন।

পাট এখন পরিবেশবান্ধব ও বহুমুখী পণ্যের উপাদান। বাংলার অন্য রকম গৌরব। বাংলার পাট বিশ্বমাত—এটাই এখন বাস্তব।


মন্তব্য