kalerkantho


ফিটনেস

হৃদযন্ত্র সচল রাখার ব্যায়াম

৭ মার্চ, ২০১৭ ০০:০০



হৃদযন্ত্র সচল রাখার ব্যায়াম

শরীরের ভেতরকার একটি গুরুত্বপূর্ণ যন্ত্র হৃদপিণ্ড। এটিই আমাদের শরীরকে সচল রেখেছে।

তাইতো হৃদ্যন্ত্রকে সঠিকভাবে সচল রাখতে কত না চেষ্টা আমাদের। তবে দৈনিক মাত্র ১২ মিনিটের ব্যায়ামে এটিকে আমরা সঠিকভাবে সচল রাখতে পারি। এ জন্য খুব বেশি কিছু প্রয়োজন নেই, প্রয়োজন শুধু একটি উপকরণ—কেটলবেল। এই কেটলবেল ব্যবহার করে প্রতিদিন মাত্র ১২ মিনিটের ব্যায়ামই যথেষ্ট। এ ব্যায়াম শুধু হার্টকে নয়, নতুন গবেষণা অনুযায়ী ধৈর্যশক্তি বাড়াতেও সহায়ক। আজ আমরা ব্যায়ামের বাকি অংশ শিখব।

২. ক্লিন অ্যান্ড প্রেস

কিভাবে করতে হবে : দুই পা একটু ফাঁক করে দাঁড়াতে হবে। এবার যে হাতে বেল থাকবে সেই হাতকে দুই পায়ের মধ্য দিয়ে পেছনের দিকে ঠেলে যতটা সম্ভব ওপরে নেওয়ার পর কোমর সোজা করার পাশাপাশি পেছনে ঠেলে দেওয়া হাতকে সামনে আনতে হবে। এবার হাতে গলা বা মাথার সোজা নয়, ওপরের দিকে কনুইকে সোজা অবস্থান রাখতে হবে।

হাতের মধ্যে বেলকে এমনভাবে ঘোরার সুযোগ দিতে হবে, যাতে বলে ঘুরে হাতের কবজির উল্টোদিকে স্পর্শ করে। বেলকে ওপরের দিকে এমনভাবে ধরতে হবে, খেয়াল রাখতে হবে যেন এটি কাঁধের বাইরে না যায়। এবার অন্য হাতে একই অনুশীলন করতে হবে।

৩. স্কোয়াট

কিভাবে করতে হবে : বেল হাতে নিয়ে হাঁটু একটু বাঁকা করে দুই পায়ের ওপর বসে কনুইকে হাঁটুর ভেতরের দিকে রাখতে হবে। লক্ষ রাখতে হবে কনুইটা যেন ভেতরের দিকে শক্ত অবস্থায় থাকে। এবার হাঁটুকে আরো একটু বেশি ভাঁজ করতে হবে, যাতে করে ঊরু মাটির সমান্তরালে আসে। এ সময় শরীরের ওজন পায়ের ওপর রাখতে হবে। তবে খেয়াল রাখতে হবে শরীরের ওজনটা যেন গোড়ালি ও পায়ের পাতার মাঝামাঝি স্থানের ওপরে থাকে, আঙুলের ওপর নয়।

৪. উইন্ডমিল

কিভাবে করতে হবে : কাঁধের প্রস্থের তুলনায় দুই পা একটু বেশি ফাঁকা রেখে দাঁড়াতে হবে। বাঁ হাতে বেল ধরে ডান পা বাইরের দিকে ৪৫ ডিগ্রি ঘুরিয়ে রাখতে হবে। এবার বাঁ হাতকে মাথার ওপরে নিয়ে যেতে হবে এবং কোমর বাঁকিয়ে ডান হাতে ডান পা ছুঁয়ে বেলের দিকে চোখ রাখতে হবে। এবার ডান হাতে বেল রেখে একই অনুশীলন করতে হবে।

এটি পেট ও পিঠকে শক্তিশালী হতে সহায়তা করবে। তা ছাড়া কাঁধের জন্য এটি দারুণ উপযোগী। তবে ইনজুরি থেকে মুক্ত থাকতে এটি সতর্কতার সঙ্গে করতে হবে।


মন্তব্য