kalerkantho


‘বইয়ের বন্ধু বঙ্গবন্ধু’

নিজস্ব প্রতিবেদক   

৬ মার্চ, ২০১৭ ০০:০০



‘বইয়ের বন্ধু বঙ্গবন্ধু’

জাতীয় গ্রন্থকেন্দ্রের আয়োজনে গতকাল রবিবার সকালে গ্রন্থকেন্দ্র মিলনায়তনে ‘বইয়ের বন্ধু বঙ্গবন্ধু’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন চলচ্চিত্র গবেষক ও প্রাবন্ধিক অনুপম হায়াৎ।

তিনি বলেন, ‘বঙ্গবন্ধুর পাঠস্পৃহা ছিল অপরিমেয়। শিক্ষাজীবনের বাইরে ছাত্ররাজনীতি ও জাতীয় রাজনৈতিকজীবন, কারাবন্দিজীবন, হুলিয়াজীবন, মন্ত্রী-প্রধানমন্ত্রী-রাষ্ট্রপতি পদে অধিষ্ঠিত থাকাকালীন জীবন, অন্যান্য সময় এবং ১৯৭৫ সালের ১৫ আগস্ট শহীদ হওয়ার আগ পর্যন্ত বঙ্গবন্ধু ছিলেন বইবান্ধব ও বইপ্রেমী। ’

অনুপম হায়াৎ আরো বলেন, ‘রাজনৈতিক কারণে ব্রিটিশ আমলে এবং স্বাধীন পাকিস্তান আমলে বঙ্গবন্ধুকে প্রায় ১৬ বছর জেলে কাটাতে হয়েছে। এই জেলজীবনে নানা বাধা-বিপত্তির মধ্যেও বঙ্গবন্ধুর সঙ্গী ছিল বই। অন্যদিকে হুলিয়ার কারণে গোপন জীবনেও ছিল বই। এ ব্যাপারে অনেক গুরুত্বপূর্ণ তথ্য জানা যায় তাঁর লেখা অসমাপ্ত আত্মজীবনী ও বিভিন্ন চিঠিপত্র হতে। ’

পঠিত প্রবন্ধের ওপর আলোচনা করেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, আগামী প্রকাশনীর স্বত্বাধিকারী ওসমান গণি এবং বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরী।

সেমিনারে স্বাগত বক্তব্য দেন জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক মো. আক্তারুজ্জামান। সেমিনারে সভাপতিত্ব করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মসিউর রহমান।

শহীদ মিনারে চলছে পথনাটক উৎসব

কেন্দ্রীয় শহীদ মিনারে চলছে বাংলাদেশ পথনাটক উৎসব। ‘সাম্প্রদায়িকতামুক্ত শিক্ষা চাই, মুক্ত মানবিক দেশ চাই’—এ স্লোগান সামনে রেখে বাংলাদেশ পথনাটক পরিষদ ১ মার্চ থেকে শুরু করে সাত দিনব্যাপী বাংলাদেশ পথনাটক উৎসব।

গতকাল উৎসবের পঞ্চম দিনে মঞ্চস্থ হয় পথনাটক ‘আমি কিংবদন্তির কথা বলছি’। পরিবেশন করে সিরাজগঞ্জের বিবর্তন নাট্যগোষ্ঠী। নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন কাজী শওকত। বাঙলা নাট্যদল প্রদর্শন করে ‘তুই চোর’ নাটক। মৈত্রী থিয়েটার পরিবেশন করে নাটক ‘ঘাতক’; নির্দেশনা দিয়েছেন নিয়াজ আহমেদ ও আসাদুজ্জামান আসাদ।

এদিন পরিবেশিত হয় রঙ্গপীঠের নাটক ‘খেয়াপারের মাঝি’, লোকনাট্যদলের (বনানী) নাটক ‘পরগাছা’। নেত্রকোনা থেকে আসা দিলু বয়াতি ও তাঁর দল পরিবেশন করে ‘মহুয়া সুন্দরী পালা’।

আজ পথনাটক পরিবেশন করবে ভিশন থিয়েটার, নাট্যযোদ্ধা, থিয়েটার আর্ট ইউনিট, চৌকস নাট্য সম্প্রদায় (কুমিল্লা) ও দৃষ্টিপাত নাট্যদল। বিশেষ পরিবেশনায় থাকবে চাঁপাইনবাবগঞ্জের চাঁপাই গম্ভীরা দল।


মন্তব্য