kalerkantho


প্রথমবারের মতো আজ উদ্‌যাপিত হচ্ছে পাট দিবস

নিজস্ব প্রতিবেদক   

৬ মার্চ, ২০১৭ ০০:০০



‘সোনালি আঁশের সোনার দেশ/পাট পণ্যের বাংলাদেশ’—এই স্লোগানে আজ সোমবার দেশে প্রথমবারের মতো উদ্যাপিত হচ্ছে জাতীয় পাট দিবস-২০১৭। পাটপণ্য জনপ্রিয় করে তোলার লক্ষ্যে এ দিবস ঘিরে নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে।

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী পৃথক বাণীতে বাংলার পাট খাতের সমৃদ্ধি আরো ত্বরান্বিত করতে এ উদ্যোগ সহায়ক ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেছেন। এ ছাড়া দিবসটি উপলক্ষে প্রধানমন্ত্রী পাট চাষি, পাটশিল্পের শ্রমিক-কর্মচারী, উদ্যোক্তা, ব্যবসায়ীসহ পাট উত্পাদন এবং বিপণনের সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে শুভেচ্ছা জানিয়েছেন।

রাজধানীতে শোভাযাত্রার মাধ্যমে আজ পাট দিবসের কর্মসূচি শুরু হবে। সকাল ৯টায় জাতীয় সংসদ ভবনের সামনে থেকে এ শোভাযাত্রা শুরু হবে। বস্ত্র ও পাট মন্ত্রী ইমাজ উদ্দিন প্রামাণিক এবং প্রতিমন্ত্রী মির্জা আজম শোভাযাত্রায় অংশ নেবেন। এ ছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৯ মার্চ রাজধানীর খামারবাড়ীতে কৃষিবিদ ইনস্টিটিউশনে পাটপণ্য মেলার উদ্বোধন করবেন বলে আশা করা হচ্ছে। ওই মেলা চলবে ১১ মার্চ পর্যন্ত।

এদিকে পাট দিবস উদ্‌যাপনের অংশ হিসেবে গতকাল সকাল ১০টায় জাতীয় সংসদ ভবনের সামনে পাটের ক্যানভাসের ওপর প্রদর্শনী চিত্রাঙ্কন অনুষ্ঠিত হয়েছে। চিত্রশিল্পী হাশেম খান, অভিনেত্রী বিপাশা হায়াত, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের চেয়ারম্যান জামাল আহমেদ এবং শিল্পকলা একাডেমির পরিচালক মনিরুজ্জামান এই চিত্রাঙ্কনে অংশ নেন।

গত বছরের ৬ মার্চ পাট আইন বাস্তবায়নসংক্রান্ত এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবছর ৬ মার্চকে জাতীয় পাট দিবস হিসেবে পালনের ঘোষণা দেন। সেই হিসেবে আজ দেশে প্রথমবারের মতো দিবসটি উদ্যাপিত হচ্ছে।


মন্তব্য