kalerkantho


ঢাকা সফর শেষে অলক শর্মা

নিরাপত্তা নিয়ে আরো নিবিড়ভাবে কাজ করতে চায় যুক্তরাজ্য

কূটনৈতিক প্রতিবেদক   

৫ মার্চ, ২০১৭ ০০:০০



আন্তর্জাতিক নিরাপত্তা বিষয়ে বাংলাদেশের সঙ্গে আরো নিবিড়ভাবে কাজ করতে চায় যুক্তরাজ্য। তিন দিনের বাংলাদেশ সফর শেষে গতকাল যুক্তরাজ্যের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলবিষয়ক মন্ত্রী অলক শর্মা এ কথা জানান।

অলক শর্মা বলেন, ‘স্বাধীন বাংলাদেশকে যুক্তরাজ্যের স্বীকৃতির ৪৫তম বার্ষিকীর এই বছরে আমার এ সফরের পর বাংলাদেশের সঙ্গে আমাদের গুরুত্বপূর্ণ সম্পর্ককে আমি আরো জোরদার করতে চাই। ’ এ সময় তিনি দ্বিপক্ষীয় বাণিজ্য জোরদার ও আন্তর্জাতিক নিরাপত্তা বিষয়ে বাংলাদেশের সঙ্গে আরো নিবিড়ভাবে কাজ করার আগ্রহ প্রকাশ করেন। মন্ত্রী হিসেবে প্রথমবারের মতো বাংলাদেশ সফরে এসে অনন্য ও ঐতিহাসিক বন্ধুত্ব সরাসরি দেখে তিনি সন্তোষ প্রকাশ করেন।

ঢাকায় ব্রিটিশ হাইকমিশন গত রাত ৯টায় সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, অলক শর্মা তাঁর বাংলাদেশ সফরে দুই দেশের মধ্যে বাণিজ্য, নিরাপত্তা ও সাংস্কৃতিক বন্ধনের শক্তির প্রশংসা করেন। এ সফরে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ এবং পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৈঠক করেন। এ ছাড়া তিনি বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ সরকারের মন্ত্রী ও রাজনৈতিক নেতাদের সঙ্গে বৈঠক করেন।

অলক শর্মা কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের চেয়ারপারসন ও স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে কমনওয়েলথ এবং যুক্তরাজ্য-বাংলাদেশ সংসদীয় সম্পর্কের বিষয়ে আলোচনা করেন।


মন্তব্য