kalerkantho


পোল্ট্রি মেলা সমাপ্ত

নিজস্ব প্রতিবেদক   

৫ মার্চ, ২০১৭ ০০:০০



২০২০ সালে পোল্ট্রি প্রসেসড ফুড বিদেশে রপ্তানির প্রত্যয় নিয়ে শেষ হয়েছে আন্তর্জাতিক পোল্ট্রি মেলা। রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় গতকাল শনিবার অনুষ্ঠিত হয়েছে সমাপনী অনুষ্ঠান।

তিন দিনের এ মেলায় ২০টি দেশের প্রায় ৫০ হাজার দর্শনার্থী অংশ নেয়।

আন্তর্জাতিক পোল্ট্রি সায়েন্স অ্যাসোসিয়েশন বাংলাদেশ শাখার উদ্যোগে আয়োজিত গতকালের অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আয়োজক সংগঠনের সভাপতি শামসুল আলম খালেদ। অনুষ্ঠানে সংগঠনের সাধারণ সম্পাদক মো. সিরাজুল হক, মেলা কমিটির আহ্বায়ক মসিউর রহমান প্রমুখ বক্তব্য দেন।

আলোচকরা জানান, বাংলাদেশে মোট খাদ্যের মধ্যে ১০.৩১ শতাংশ আসে মাংস ও ডিম থেকে। তবে  ডিমের মাথাপিছু বার্ষিক ব্যবহার ৫১টি থেকে আরো বাড়িয়ে ২০২১ সালের মধ্যে ৮৫টি এবং মুরগির মাংসের ব্যবহার বছরে মাথাপিছু ৪ দশমিক ২ কেজি থেকে বাড়িয়ে সাড়ে সাত কেজিতে উন্নীতকরণে পোল্ট্রি সেক্টর কাজ করে যাচ্ছে।

আসন্ন বাজেটে ভুট্টাসহ পোল্ট্রি ফিডে ব্যবহূত জরুরি উপকরণ আমদানিতে ৫ শতাংশ অগ্রিম আয়কর, সয়াবিনের ওপর ১০ শতাংশ কাস্টমস ডিউটি, ওষুধের ওপর শুল্ক এবং ডিডিজিএসের ওপর থেকে ১৫ শতাংশ ভ্যাট তুলে নেওয়ার দাবি জানান বক্তারা। পোল্ট্রি খাতের জন্য আলাদা একটি অধিদপ্তর গঠনেরও দাবি জানান তাঁরা।


মন্তব্য