kalerkantho


প্রধানমন্ত্রী কাল ইন্দোনেশিয়া যাচ্ছেন

কূটনৈতিক প্রতিবেদক   

৫ মার্চ, ২০১৭ ০০:০০



তিন দিনের সরকারি সফরে আগামীকাল সোমবার ইন্দোনেশিয়া যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ‘ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের’ (আইওআরএ) ২০তম বার্ষিকী উদ্‌যাপন ও আইওআরএ’র প্রথম শীর্ষ সম্মেলনে অংশ নিতে তিনি এ সফর করবেন।

শীর্ষ সম্মেলনের ফাঁকে ইন্দোনেশিয়া ও শ্রীলঙ্কার প্রেসিডেন্টের সঙ্গে শেখ হাসিনার আলাদা বৈঠক করার কথা রয়েছে।

প্রধানমন্ত্রীর প্রেসসচিব ইহসানুল করিমের বরাত দিয়ে বার্তা সংস্থা বাসস জানায়, প্রধানমন্ত্রী এবং তাঁর সফরসঙ্গীদের বহনকারী বাংলাদেশ বিমানের ভিভিআইপি ফ্লাইট (বিজি-১০৮৬) আগামীকাল সোমবার সকাল ৮টা ৪০ মিনিটে জাকার্তার উদ্দেশে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করবে।

প্রধানমন্ত্রীকে বহনকারী ফ্লাইট স্থানীয় সময় বিকেল ৩টায় (বাংলাদেশ সময় দুপুর ২টায়) জাকার্তার হালিম পারদনা কুসুমা আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে। ইন্দোনেশিয়ায় বাংলাদেশের হাইকমিশনার মেজর জেনারেল আজমল কবির এবং ইন্দোনেশিয়ায় সরকারের প্রতিনিধিরা বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাবেন।

প্রধানমন্ত্রী তাঁর সফরের প্রথম দিন (সোমবার) জাকার্তা কনভেনশন সেন্টারের (জেসিসি) প্লেনারি হলে লিডার্স ওয়েলকামিং ডিনারে অংশ নেবেন। পরদিন মঙ্গলবার শেখ হাসিনা জাকার্তা কনভেনশন সেন্টারে সকালে অ্যাসেম্বলি হল-৩-এ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন। পরে তিনি সম্মেলনের ‘অ্যাডপশন অব দ্য এজেন্ডা অ্যান্ড প্রোগ্রাম অব ওয়ার্ক’বিষয়ক উদ্বোধনী অধিবেশনে যোগ দেবেন।

বাসস জানায়, উদ্বোধনী অধিবেশনের পরে দুটি অধিবেশন অনুষ্ঠিত হবে। একটি সম্মেলনের প্রতিবেদনগুলোর সারসংক্ষেপ অধিবেশন এবং অন্যটি ‘অ্যাডপশন অ্যান্ড সাইনিং অব আউটকাম ডকুমেন্ট অব সামিট’।

বাংলাদেশের প্রধানমন্ত্রী দুটি অধিবেশনেই যোগ দেবেন।

শেখ হাসিনা ‘স্ট্রেংদেনিং মেরিটাইম কো-অপারেশন ফর এ পিসফুল, স্টেবল অ্যান্ড প্রোপারাস ইন্ডিয়ান ওশান রিম’ শীর্ষক এক সাধারণ ডিবেট অধিবেশনে যোগ দেবেন। এ ছাড়া প্রধানমন্ত্রী অনুষ্ঠানের প্রতিনিধিদলের প্রধানদের সঙ্গে এক মধ্যাহ্নভোজে অংশ নেবেন এবং সম্মেলনের সমাপনী অনুষ্ঠান ও সংবাদ সম্মেলনে অংশগ্রহণ করবেন বলে আশা করা হচ্ছে।

তিন দিনের সফর শেষে বুধবার শেখ হাসিনা জাকার্তার হালিম পারদনা কুসুমা আন্তর্জাতিক বিমানবন্দর থেকে স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় ঢাকার উদ্দেশে রওনা দেবেন। প্রধানমন্ত্রীকে বহনকারী বিশেষ বিমানটি একই দিন বাংলাদেশ সময় দুপুর ২টা ৪০ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছবে। উল্লেখ্য, ভারত মহাসাগরের তীরবর্তী ২১টি দেশ নিয়ে আন্তর্জাতিক সংস্থা আইওআরএ গঠিত হয়েছে।


মন্তব্য