kalerkantho


মাহমুদ আলী-অলক শর্মা বৈঠক

বাংলাদেশ-যুক্তরাজ্য প্রথম স্ট্র্যাটেজিক সংলাপ এ মাসেই

কূটনৈতিক প্রতিবেদক   

৪ মার্চ, ২০১৭ ০০:০০



বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে প্রথম স্ট্র্যাটেজিক সংলাপ এ মাসেই অনুষ্ঠিত হবে। গতকাল শুক্রবার সন্ধ্যায় ঢাকায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে সফররত যুক্তরাজ্যের পররাষ্ট্র ও কমনওয়েলথ দপ্তরের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলবিষয়ক মন্ত্রী অলক শর্মার বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে। গত রাত সাড়ে ১১টার দিকে পররাষ্ট্র মন্ত্রণালয় এ কথা জানায়।

অলক শর্মা আশা করেন, বাংলাদেশের পররাষ্ট্রসচিব এবং যুক্তরাজ্যের পররাষ্ট্র ও কমনওয়েলথ দপ্তরের স্থায়ী আন্ডার সেক্রেটারির নেতৃত্বে ওই সংলাপ আগামী দিনগুলোয় বাংলাদেশ-যুক্তরাজ্য সম্পর্ককে আরো জোরদার ও বিস্তৃত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

বৈঠকে মাহমুদ আলী ও অলক শর্মা দুই দেশের বর্তমান সম্পর্ক নিয়ে সন্তোষ প্রকাশ করেন। তাঁরা অভিন্ন স্বার্থ বিশেষ করে বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ে আলোচনা করেন। পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী ঢাকা ও পায়রা বন্দরের মধ্যে রেল সংযোগ স্থাপনে ব্রিটিশ ফার্ম ডিপি রেলের সম্পৃক্ততায় সন্তোষ প্রকাশ করেন। তিনি এ দেশের অবকাঠামো, বিদ্যুৎ-জ্বালানি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং স্বাস্থ্য সেবার মতো খাতে যুক্তরাজ্যের আরো বিনিয়োগ উৎসাহিত করেন। বাংলাদেশের সঙ্গে ব্যবসা অংশীদার সৃষ্টির লক্ষ্যে তিনি ব্রিটিশ বাণিজ্য প্রতিনিধিদলের সফরের ওপর জোর দেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বৈঠকে ব্রেক্সিট, রোহিঙ্গা ইস্যুসহ বৈশ্বিক ও আঞ্চলিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে।

অলক শর্মা সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে এ বৈঠক প্রসঙ্গে লিখেছেন, পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলীর সঙ্গে অত্যন্ত ফলপ্রসূ বৈঠক হয়েছে।

উষ্ণ ওই বৈঠকে সম্পর্ক আরো জোরদার করার বিষয়ে আলোচনা হয়েছে। অলক শর্মা গত বৃহস্পতিবার বিকেলে ঢাকায় এসেছেন। আজ শনিবার সফরের শেষ দিন সকালে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন।


মন্তব্য