kalerkantho


অর্ধযুগ কারাগারে থাকা এক নারীর জামিন

দুজনের বিচার তিন মাসে শেষ করার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক   

৩ মার্চ, ২০১৭ ০০:০০



ছয় বছরেও মামলার বিচার সম্পন্ন না হওয়ায় কাশিমপুর মহিলা কারাগারে থাকা চার নারী বন্দির মধ্যে একজনকে জামিন দিয়েছেন হাইকোর্ট। এ ছাড়া দুজনের মামলার বিচার তিন মাসের মধ্যে সম্পন্ন করতে নিম্ন আদালতকে নির্দেশ দেওয়া হয়েছে।

অন্য একজনের জামিন প্রশ্নে জারি করা রুল খারিজ করা হয়েছে। বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের হাইকোর্ট বেঞ্চ গতকাল বৃহস্পতিবার এ আদেশ দেন। এই চার নারী পৃথক চারটি হত্যা মামলার আসামি হিসেবে কারাবন্দি।

জামিন পাওয়া নারায়ণগঞ্জের ফতুল্লা উপজেলার ধর্মগঞ্জের সুমী আক্তার ২০০৮ সালে রাজধানীর শ্যামপুর থানার একটি হত্যা মামলায় আসামি হিসেবে ২০০৯ সালের ১৫ জানুয়ারি থেকে কারাবন্দি। যে দুজনের মামলা তিন মাসের মধ্যে নিম্ন আদালতে বিচার সম্পন্ন করতে বলা হয়েছে তাঁরা হলেন শাহনাজ বেগম ও রাজিয়া সুলতানা। নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলার ইলমদি গ্রামের শাহনাজ বেগম দোহার থানায় ২০০৮ সালে করা একটি হত্যা মামলায় একই বছরের ১৬ সেপ্টেম্বর থেকে কারাগারে। গাজীপুরের টঙ্গী থানার বেদেবহর এলাকার রাজিয়া সুলতানা ২০০৯ সালে তুরাগ থানায় করা একটি হত্যা মামলায় ওই বছরের ২১ মে থেকে কারাগারে। নির্ধারিত সময়ের মধ্যে মামলা নিষ্পত্তি না হলে তাঁরা জামিন আবেদন করলে তা বিবেচনা করতে নিম্ন আদালতকে বলা হয়েছে।

 


মন্তব্য