kalerkantho


পতাকা উত্তোলন দিবস উদ্যাপিত

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

৩ মার্চ, ২০১৭ ০০:০০




পতাকা উত্তোলন দিবস উদ্যাপিত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐতিহাসিক বটতলা প্রাঙ্গণে গতকাল পতাকা উত্তোলন দিবসের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। ছবি : কালের কণ্ঠ

ঢাকা বিশ্ববিদ্যালয়ে গতকাল বৃহস্পতিবার উদ্‌যাপন করা হলো পতাকা উত্তোলন দিবস। দিবসটি স্মরণে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা সকালে বিশ্ববিদ্যালয় কলাভবনসংলগ্ন ঐতিহাসিক বটতলা প্রাঙ্গণে মিলিত হন। ১৯৭১ সালের এই দিনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কলাভবনের ছাদে প্রথম বাংলাদেশের পতাকা উত্তোলন করা হয়েছিল।

জাতীয় সংগীত পরিবেশন ও পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। জাতীয় সংগীত পরিবেশন করেন বিশ্ববিদ্যালয়ের সংগীত ও নৃত্যকলা বিভাগের শিক্ষার্থীরা।

উপাচার্য বলেন, ১৯৭১ সালের ২ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগ্রামী ছাত্রসমাজের উদ্যোগে এবং তৎকালীন ছাত্রনেতাদের অংশগ্রহণে কলাভবন প্রাঙ্গণে বাংলাদেশের মানচিত্রখচিত স্বাধীন বাংলাদেশের পতাকা প্রথম উত্তোলন করা হয়। এই পতাকা উত্তোলন মুক্তিযুদ্ধে প্রেরণার উৎস ছিল।

অনুষ্ঠানে উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ ও অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান (প্রশাসন), কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. রহমত উল্লাহ প্রমুখ উপস্থিত ছিলেন।

 


মন্তব্য