kalerkantho


জানুন ঘরে বসে অফিসের কাজ

২ মার্চ, ২০১৭ ০০:০০



জানুন ঘরে বসে অফিসের কাজ

ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে বহু তরুণ এখন ঘরে বসেই বিদেশের কাজ করছেন। এ ছাড়া এখন বহু অফিসই বাড়িতে বসে কাজ করার সুবিধা দিচ্ছে। কিন্তু এ সুবিধা গ্রহণ করার জন্য কিছু বিষয় জেনে রাখা প্রয়োজন। বিষয়গুলো মেনে চললেই এ ধরনের কাজে সাফল্য পাবেন। অন্যথায় এ সুবিধা পাওয়া সম্ভব নয়।

নিজেই নিজের বস : অনলাইনে কাজ করার ক্ষেত্রে আপনার সর্বদা নিজেকেই নিজের বস হতে হবে। অন্য কেউ আপনার কাজের ডেডলাইন মনে করিয়ে দেবে না। কিন্তু স্বাধীনভাবে সবাই কাজ করতে পারে না। আপনি যদি স্বাধীনভাবে কাজ করতে সক্ষম হন তাহলেই কেবল এতে সাফল্য পাবেন।

কর্মঘণ্টা সম্পর্কে ধারণা : কোনো কোনো দূরবর্তী চাকরিতে কর্মঘণ্টা ঠিক করা থাকে। কোনো কোনো কাজে আবার বিষয়টি নির্ধারিত থাকে না।

আপনি যদি বিদেশি কাজ করতে চান তাহলে তাদের কর্মঘণ্টা সম্পর্কে পরিচিত হতে হবে। আপনার পছন্দের সময়ে নয়, বরং তাদের পছন্দের সময়েই কাজ করতে প্রস্তুতি নিতে হবে।

ভালো যোগাযোগে দক্ষতা : দূরবর্তী স্থান থেকে কাজ করতে হলে আপনার যে কারো সঙ্গে যোগাযোগ করতে হবে না, তা নয়। এ জন্য আপনার অত্যন্ত ভালো যোগাযোগে দক্ষতা অর্জন করতে হবে। পরিষ্কারভাবে তাদের কথা কিংবা লেখা বুঝতে হবে এবং সে অনুযায়ী কাজ করা শিখতে হবে। এ ছাড়া সহকর্মীদের সঙ্গেও যোগাযোগ রাখতে হবে।

একাই সমস্যার সমাধান : কাজের সময় বহু ধরনের সমস্যা হয়। আপনি যদি অফিসে বসে কাজ করেন তাহলে এসব সমস্যার সমাধানে সহকর্মীদের সাহায্য পাবেন। কিন্তু একা করতে গেলে নিজেই বহু সমস্যার সমাধান করতে অভ্যস্ত হতে হবে। এ কাজে আপনি যদি স্বাচ্ছন্দ্যবোধ না করেন তাহলে বাড়িতে বসে কাজ করতে পারবেন না।

নির্দিষ্ট বিষয়ে লক্ষ্য : বাড়িতে কাজ করতে গেলে নানা পারিবারিক ও ব্যক্তিগত বিষয়ে আপনার মনোযোগ নষ্ট হতে পারে। আর এতে আপনার কাজের গতিও কমে যেতে পারে। এ ক্ষেত্রে আপনার যদি সেসব বিষয়ে মনোযোগ না দিয়ে নির্দিষ্ট কাজের দিকে মনোযোগ ধরে রাখা সম্ভব হয় তাহলেই আপনি এ ধরনের কাজে সাফল্য পাবেন।

ফোর্বস অবলম্বনে ওমর শরীফ পল্লব


মন্তব্য