kalerkantho


পরিবহন শ্রমিকদের ধর্মঘট অবৈধ : স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক   

২ মার্চ, ২০১৭ ০০:০০



পরিবহন শ্রমিকদের ধর্মঘট অবৈধ : স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, পরিবহন শ্রমিকদের ধর্মঘট অবৈধ। কোনো ঘোষণা ছাড়াই তারা ধর্মঘট পালন করেছে।

ফলে সারা দেশের মানুষ চরম ভোগান্তিতে পড়ে। যা কখনো কাম্য হতে পারে না। অঘোষিত ধর্মঘটের নামে পুলিশ বক্স ও পুলিশের গাড়ি পোড়ানোর মতো ঘটনা চলতে দেওয়া যায় না। এ ব্যাপারে মামলা করা হবে। তা ছাড়া আলোচনার মাধ্যমে সব কিছু সমাধান করা হবে। বিশৃঙ্খলা সৃষ্টিকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

গতকাল বুধবার বিভিন্ন ঘটনা-দুর্ঘটনায় নিহত পুলিশ সদস্যদের সম্মানে আয়োজিত ‘পুলিশ মেমোরিয়াল ডে’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন। মিরপুর পুলিশ কনভেনশন হলে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে ২০১৬ সালে নিহত ১২৮ জন পুলিশ সদস্যর পরিবারকে সম্মাননা দেওয়া হয়।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন পুলিশের মহাপরিদর্শক এ কে এম শহীদুল হক, এসবির প্রধান ডক্টর জাবেদ পাটোয়ারী, অতিরিক্ত আইজিপি (প্রশাসন) মোখলেছুর রহমান, অতিরিক্ত আইজিপি (এইচআরএম) মাইনুর রহমান চৌধুরী, র‍্যাব মহাপরিচালক বেনজীর আহমেদ, ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়াসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

‘পুলিশ মেমোরিয়াল ডে’ উপলক্ষে নির্মিত অস্থায়ী পুলিশ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করেন স্বরাষ্ট্রমন্ত্রী ও আইজিপি। এ সময় পুলিশের একটি চৌকস দল সশস্ত্র সালাম প্রদান করে। বিউগলে বাজানো হয় করুণ সুর। অনুষ্ঠানের শুরুতে নিহত পুলিশ সদস্যদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। নিহত পুলিশ সদস্যদের পরিবারবর্গ আইজিপি ও স্বরাষ্ট্রমন্ত্রীর কাছ থেকে উপহারসামগ্রী ও সম্মাননা নেওয়ার সময় আবেগাপ্লুত হয়ে পড়ে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘মানুষের শান্তিতে বসবাসের জন্য নিরলসভাবে পুলিশ কাজ করে যাচ্ছে। পুলিশ দেশ ও জনগণকে ভালোবাসে। পুলিশের যেসব সদস্য আত্মাহুতি দিয়েছেন তাঁদের জন্য মাননীয় প্রধানমন্ত্রী কাজ করছেন। তাঁদের আর্থিক অনুদান দেওয়া হচ্ছে। একেকটি পরিবারকে এককালীন তিন লাখ টাকা থেকে পাঁচ লাখ টাকা করে দিয়েছেন তিনি। ১০ বছরের আগে যে পুলিশ ছিল, তা কিন্তু এখন নেই। পুলিশের মধ্যে অনেক কিছু পরিবর্তন হয়েছে। ’

আইজিপি এ কে এম শহীদুল হক বলেছেন, ‘এখন থেকে প্রতিবছর ১ মার্চ পুলিশ মেমোরিয়াল ডে পালন করা হবে। ১২৮ জন পুলিশ সদস্যকে ১৪ কোটি ১০ লাখ ৭৮ হাজার টাকার অনুদান দেওয়া হয়েছে। তাঁরা দেশের জন্য জীবন দিয়েছেন। তাঁদের কাছে আমরা ঋণী। বর্তমান সরকার পুলিশের জন্য কাজ করে যাচ্ছে। ’

উল্লেখ্য, আইন-শৃঙ্খলা রক্ষা, অপরাধ দমন ও অপরাধীদের গ্রেপ্তারসহ দেশের অভ্যন্তরীণ নিরাপত্তার জন্য দায়িত্ব পালন করতে গিয়ে ২৫ বছরে সারা দেশে নিহত হয়েছেন এক হাজার ১৩৯ জন পুলিশ সদস্য। তার মধ্যে ২০১৬ সালে নিহত হন ১২৮ জন।


মন্তব্য