kalerkantho


ফিটনেস

লাঠিতে আরো কিছু ব্যায়াম

১ মার্চ, ২০১৭ ০০:০০



লাঠিতে আরো কিছু ব্যায়াম

লাঠি আর টুলের দুটি ব্যায়ামের কথা আমরা আগেই জেনেছি। আজ আরো কিছু ব্যায়ামের কথা জানব। এসব ব্যায়ামে অবশ্য ছবিতে যেমন পেটানো শরীর দেখে অভ্যস্ত ঠিক তেমনটা হবে না, তবে ঘরে বিনা মূল্যের সরঞ্জাম নিয়ে ব্যায়ামে যতটুকু হবে তাই বা কম কিসে? আসুন আর দেরি না করে ঘরে থাকা এই সরঞ্জাম নিয়ে আজই শরীর গড়ার কাজ শুরু করে দিই।

১. লাঠি নিয়ে ওভারহেড স্কোয়াট : শরীরের প্রস্থের তুলনায় দুই হাতের মধ্যে একটু বেশি ফাঁকা রেখে লাঠি ধরে সোজা মাথার ওপরে তুলতে হবে। খেয়াল রাখতে হবে, এ সময় হাত যেন টান টান থাকে। এবার স্কোয়াট করুন। স্কোয়াট করার সময় হাঁটুতে যেন ৯০ ডিগ্রি কোণ তৈরি হয় সে ব্যাপারটি নিশ্চিত করতে হবে। অর্থাৎ হাঁটু থেকে কোমর পর্যন্ত মাটির সমান্তরালে এলেই আবার উঠে দাঁড়াতে হবে। এভাবে ১০ বার করার পর কিছু সময় বিশ্রাম নিয়ে আবার শুরু করতে হবে। এভাবে তিনবার করতে হবে। এই ব্যায়ামটি খুবই কার্যকরী।

বিশেষত যাদের বুকের অংশের মেরুদণ্ডের এবং কাঁধের নমনীয়তা কম তাদের জন্য এই ব্যায়াম জরুরি।

লাঠি দিয়ে স্ট্যান্ডিং রো : এই ব্যায়ামের জন্য একজন সঙ্গী প্রয়োজন। সঙ্গীর কাজ হলো লাঠিটি টেনে রাখা, মানে বাধা সৃষ্টি করা। সঙ্গী দুই হাতে লাঠিটি ধরে নিজের দিকে টেনে রাখবে, আপনার কাজ হবে লাঠিটি টেনে নিজের দিকে আনা। আপনি যখন টানবেন তখন সঙ্গী ইচ্ছা করেই আস্তে আস্তে ঢিলা দেবে। এভাবে ১০ বার টানুন আর ছাড়ুন। কিছু সময় করার পর বিশ্রাম নিয়ে আবার শুরু করুন। আবার বিশ্রাম আবার অনুশীলন।

বার্ডডগ হোল্ড : পেটের আর কোমরের গভীরের মাংসপেশির শক্তি বাড়ানোর ব্যায়াম এটি। হামাগুড়ি দেওয়ার ভঙ্গিতে বসে বাঁ হাত সামনের দিকে বাড়িয়ে দিতে হবে। একই সঙ্গে ডান পা পেছনের দিকে প্রসারিত করতে হবে। এবার লাঠিটা পিঠের ওপর এমনভাবে রাখতে হবে যেন মাথা পিঠের ওপরের অংশ আর কোমর স্পর্শ করে। ২০ থেকে ৩০ সেকেন্ড এভাবে থেকে হাত ও পা বদল করতে হবে। পেট ও কোমরের গভীরের মাংসপেশি এই ব্যায়ামে শক্তিশালী হয়।


মন্তব্য