kalerkantho


৬ মার্চ ১৮ উপজেলা নির্বাচন

এখন পর্যন্ত প্রার্থীদের হলফনামা পায়নি ইসি!

কাজী হাফিজ   

১ মার্চ, ২০১৭ ০০:০০



এখন পর্যন্ত প্রার্থীদের হলফনামা পায়নি ইসি!

দেশের ১৮ উপজেলায় নির্বাচন হতে যাচ্ছে আগামী ৬ মার্চ। এসব উপজেলায় প্রার্থী চূড়ান্ত হয়ে গেছে গত ১৭ ফেব্রুয়ারি। অথচ গতকাল মঙ্গলবার পর্যন্ত নির্বাচন কমিশনের (ইসি) ওয়েবসাইটে কারো হলফনামা পাওয়া যায়নি বলে উল্লেখ রয়েছে।

নির্বাচন কমিশনের ওয়েবসাইট ঘেঁটে দেখা গেছে, ওই ১৮ উপজেলা নির্বাচনের প্রার্থীদের আংশিক নাম ও প্রতীক প্রকাশ করা হয়েছে। হলফনামা ছাড়াও সম্ভাব্য উেসর বিবরণী, আয় ও ব্যয়ের বিবরণী, আয়কর রিটার্ন এসব তথ্যের ক্ষেত্রে বলা হয়েছে, ‘এখন পর্যন্ত পাওয়া যায়নি। ’

এ বিষয়ে সুশাসনের জন্য নাগরিক (সুজন) সম্পাদক ড. বদিউল আলম মজুমদার কালের কণ্ঠকে বলেন, ইসির ওয়েবসাইটে এখনো প্রার্থীদের হলফনামা প্রকাশ না করার বিষয়টি অবশ্যই দায়িত্বহীনতা। এর আগে ২০১৪ সালের উপজেলা নির্বাচনে আগের ইসি প্রার্থীদের হলফনামা প্রকাশে অযথা বিলম্ব করে ব্যাপক সমালোচনার মুখে পড়ে।

উপজেলা নির্বাচনের জন্য যে নির্বাচন পরিচালনা ম্যানুয়াল রয়েছে তাতে ইসির ওয়েবসাইটে প্রার্থীদের হলফনামা প্রকাশের স্পষ্ট নির্দেশনা রয়েছে।

এতে বলা হয়েছে, প্রার্থীদের কাছ থেকে হলফনামার মাধ্যমে সংগৃহীত তথ্যাদি রিটার্নিং অফিসারকে ভোটারদের মধ্যে ব্যাপক প্রচার করতে হবে, যাতে ভোটাররা প্রার্থীদের যাবতীয় তথ্যাদি বিচার-বিশ্লেষণ করে যোগ্য প্রার্থী নির্বাচন করতে পারে। এসব তথ্য নির্বাচন কমিশন সচিবালয়ের ওয়েবসাইটেও প্রকাশ করা হবে।

এই বিধিবিধান থাকার পরেও প্রার্থীর তথ্য কেন নির্বাচন কমিশনের ওয়েবসাইটে প্রকাশ করা হয়নি, এ প্রশ্নে নির্বাচন কমিশন সচিব মোহাম্মদ আব্দুল্লাহ কালের কণ্ঠকে বলেন, ‘প্রার্থীদের তথ্য প্রকাশ না হওয়ার বিষয়টি আমার জানা নেই।

এ বিষয়ে খোঁজ নেওয়া হবে। ’ তবে সর্বশেষ গতকাল বিকেল ৫টা পর্যন্ত ওই সব তথ্য প্রকাশ করা হয়নি।  

এদিকে প্রথমবারের মতো দলীয় ভিত্তিতে এই ১৮ উপজেলা পরিষদের নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) এম নুরুল হুদার নেতৃত্বাধীন পাঁচ সদস্যের কমিশন গত সোমবার নির্বাচনী এলাকার উদ্দেশে ঢাকা ছেড়েছে।

সিইসি নুরুল হুদা বরিশালে এবং অন্য নির্বাচন কমিশনারদের মধ্যে মাহবুব তালুকদার কিশোরগঞ্জে, মো. রফিকুল ইসলাম সিলেট ও সুনামগঞ্জ, বেগম কবিতা খানম পাবনা ও নাটোর, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী খাগড়াছড়িতে তদারকির দায়িত্ব নিয়েছেন।

এ নির্বাচনে সিলেটের ওসমানীনগর, খাগড়াছড়ির গুঁইমারা ও সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলায় সব পদেই ভোট হবে। এ ছাড়া চেয়ারম্যান পদে কুড়িগ্রাম সদর, বরিশালের বানারীপাড়া, গৌরনদী, ঝালকাঠির কাঁঠালিয়া, পটুয়াখালীর রাঙ্গাবালী, কুমিল্লার আদর্শ সদর, পাবনার সুজানগর, কিশোরগঞ্জের হোসেনপুরে ভোট হবে। আর ভাইস চেয়ারম্যান পদে কুমিল্লার চৌদ্দগ্রাম, নাটোরের বড়াইগ্রাম, নীলফামারীর জলঢাকা, সাতক্ষীরার কলারোয়া ও বাগেরহাটের মোরেলগঞ্জ এবং নারী ভাইস চেয়ারম্যান পদে পাবনার ঈশ্বরদী, কুমিল্লা সদর দক্ষিণে ভোটগ্রহণ হবে।

তিন নির্বাচন নিয়ে বৈঠক ৯ মার্চ : আগামী ৩০ মার্চ কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন হবে। একই দিনে জাতীয় সংসদের সুনামগঞ্জ-২ আসনের উপনির্বাচন এবং ২২ মার্চ গাইবান্ধা-১ আসনের উপনির্বাচন হবে। এসব নির্বাচন নিয়ে আগামী ৯ মার্চ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে বৈঠক করবে ইসি। ওই দিন সকাল ১১টায় রাজধানীর আগারগাঁওয়ে ইসি ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হবে।


মন্তব্য