kalerkantho


গ্যাসের দাম বাড়ানোর বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট

নিজস্ব প্রতিবেদক   

২৮ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



গ্যাসের দাম বাড়ানোর সরকারি সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন দাখিল করা হয়েছে। কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) পক্ষে প্রকৌশলী মুবাশ্বির হোসেন গতকাল সোমবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট আবেদন দাখিল করেন। আবেদনে গ্যাসের দাম বাড়ানোর সিদ্ধান্তের কার্যকারিতা স্থগিত চাওয়া হয়েছে।

বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জে বি এম হাসানের হাইকোর্ট বেঞ্চে আজ মঙ্গলবার আবেদনটি শুনানির জন্য উপস্থাপন করা হবে বলে জানিয়েছেন রিট আবেদনকারীর আইনজীবী অ্যাডভোকেট সাইফুল আলম।

গত ২৩ ফেব্রুয়ারি এনার্জি রেগুলেটরি কমিশনের পক্ষ থেকে দুই ধাপে গ্যাসের দাম বাড়িয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়। প্রথম ধাপে ১ মার্চ থেকে কার্যকর হওয়া আবাসিক খাতে দুই চুলার জন্য ৮০০ টাকা এবং এক চুলার জন্য ৭৫০ টাকা নির্ধারণ করা হয়। দ্বিতীয় ধাপে ১ জুন থেকে কার্যকর হওয়া দুই চুলার জন্য ৯৫০ টাকা এবং এক চুলার জন্য ৯০০ টাকা নির্ধারণ করা হয়। এ অবস্থায় এ বিজ্ঞপ্তি চ্যালেঞ্জ করে রিট আবেদন করা হলো।  

এ বিষয়ে রিট আবেদনকারীর আইনজীবী জানান, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন আইন-২০০৪ অনুযায়ী বছরে একবারের বেশি গ্যাসের দাম বাড়ানোর সুযোগ নেই। অথচ একবারেই দুই ধাপে গ্যাসের দাম বাড়ানো হয়েছে। তা ছাড়া গণশুনানির মাধ্যমে ৯০ দিন পর গ্যাসের দাম বাড়ানোর কথা।

কিন্তু আইন লঙ্ঘন করে দাম বাড়ানো হয়েছে।


মন্তব্য