kalerkantho


বিশ্বজিৎ দাস হত্যা মামলা

শুনানির জন্য হাইকোর্টের কার্যতালিকায়

নিজস্ব প্রতিবেদক   

২৭ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



পুরান ঢাকায় বিশ্বজিৎ দাস হত্যা মামলা শুনানির জন্য হাইকোর্টের কার্যতালিকায় এসেছে। বিচারপতি মো. রুহুল কুদ্দুস ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর হাইকোর্ট বেঞ্চে মামলাটি শুনানির জন্য রয়েছে। গতকাল রবিবারের কার্যতালিকার ২০ নম্বরে ছিল মামলাটি।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিদের মৃত্যুদণ্ড অনুমোদনের জন্য নিম্ন আদালত থেকে পাঠানো ডেথ রেফারেন্স ও সাজাপ্রাপ্ত আসামিদের আপিল অগ্রাধিকার ভিত্তিতে শুনানির জন্য পেপারবুক তৈরি করা হয়। এরপর প্রধান বিচারপতি অগ্রাধিকার ভিত্তিতে শুনানির জন্য বেঞ্চ গঠন করেছেন।

২০১২ সালের ৯ ডিসেম্বর পুরান ঢাকার ভিক্টোরিয়া পার্ক এলাকায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ছাত্রলীগ ক্যাডারদের হামলায় নির্মমভাবে নিহত হন শরীয়তপুরের বিশ্বজিৎ দাস। তিনি পুরান ঢাকায় দর্জির কাজ করতেন। এ ঘটনায় দায়ের করা মামলায় পুলিশ ২০১৩ সালের ৫ মার্চ ছাত্রলীগের ২১ কর্মীর বিরুদ্ধে অভিযোগপত্র দেয়। আসামির মধ্যে আটজন কারাগারে ও অন্যরা পলাতক। এ মামলায় বিচার শেষে ঢাকার ৪ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনাল ২০১৩ সালের ১৮ ডিসেম্বর এক রায়ে আটজনকে মৃত্যুদণ্ড ও ১৩ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেন। রায়ের এক সপ্তাহের মধ্যে এ মামলার ডেথ রেফারেন্স হাইকোর্টে পাঠানো হয়।

পাশাপাশি নিম্ন আদালতের সাজার বিরুদ্ধে আপিল করেন কারাবন্দি আসামিরা।


মন্তব্য