kalerkantho


তদন্ত অধিদপ্তরে বিশ্বব্যাংকের ৩টি গাড়ি হস্তান্তর

নিজস্ব প্রতিবেদক   

২৭ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



শুল্কমুক্ত সুবিধার অপব্যবহার করে চালানো বিশ্বব্যাংকের ১৬টি গাড়ির মধ্যে তিনটি শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের কাছে হস্তান্তর করা হয়েছে। এর মধ্যে গত ২০ ফেব্রুয়ারি দুটি এবং ২২ ফেব্রুয়ারি আরেকটি গাড়ি হস্তান্তর করেছে বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয়।

শুল্ক গোয়েন্দা অধিদপ্তরের মহাপরিচালক মইনুল খান গতকাল রবিবার কালের কণ্ঠকে বলেন, ‘বিশ্বব্যাংক ঢাকা কার্যালয়ের একজন কর্মকর্তা গত ২২ ফেব্রুয়ারি বিকেলে আমাদের কাছে একটি গাড়ি জমা দেন। কাগজপত্র যাচাই শেষে আজ (রবিবার) গাড়িটি জব্দ করা হয়েছে। গাড়ির সঙ্গে ঢাকায় বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর চিমিয়াও ফানের একটি চিঠিও দেওয়া হয়েছে। ’

মইনুল খান বলেন, ২২ ফেব্রুয়ারি জমা দেওয়া টয়োটা গাড়িটি নেহাল ফারনান্দো নামে বিশ্বব্যাংকের এক কর্মকর্তা ব্যবহার করতেন। তিনি ২০০৮ সালের এপ্রিল থেকে ২০১০ সালের ডিসেম্বর পর্যন্ত বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয়ে সিনিয়র রুরাল ডেভেলপমেন্ট স্পেশালিস্ট হিসেবে কাজ করেছেন। বাংলাদেশে অবস্থানকালে ব্যক্তিগত ব্যবহারের জন্য শুল্কমুক্ত সুবিধায় তিনি গাড়িটি আমদানি করেন। কিন্তু বাংলাদেশ ছেড়ে যাওয়ার আগে আইন অনুযায়ী গাড়ি ও এর কাস্টমস পাসবুক হস্তান্তর করে যাননি। এতে শুল্ক আইন ভঙ্গ হয়েছে, যা শাস্তিযোগ্য অপরাধ হিসেবে গণ্য হবে। শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর এ ধরনের ১৬টি গাড়ি তলব করে।


মন্তব্য