kalerkantho


কারা সপ্তাহ উদ্বোধন করে স্বরাষ্ট্রমন্ত্রী

কারাবন্দিরা শিগগিরই মোবাইল ফোনের সুযোগ পাবেন

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর   

২৭ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, কারাবন্দি লোকজন শিগগিরই মোবাইল ফোনে পরিবারের সঙ্গে কথা বলার সুযোগ পাবেন। প্রধানমন্ত্রীর আগ্রহে এসংক্রান্ত কার্যক্রম প্রক্রিয়াধীন।

এ ছাড়া স্পর্শকাতর বন্দিদের কারাগার থেকে আদালতে ভিডিও কনফারেন্সিং পদ্ধতিতে বিচার কার্যক্রম চালুর উদ্যোগ নেওয়া হচ্ছে। কারা প্রশাসন র‌্যাবের সহযোগিতায় বন্দিদের ডাটাবেইস তৈরি করছে। এসব বাস্তবায়িত হলে আইন-শৃঙ্খলা ব্যবস্থা আরো এক ধাপ এগিয়ে যাবে।

গতকাল রবিবার দুপুরে কারা সপ্তাহ ২০১৭ উদ্‌যাপন উপলক্ষে গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগার প্রাঙ্গণে আয়োজিত কুচকাওয়াজ পরিদর্শন শেষে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘একসময় কারাগার শুধু সাজা কার্যকরের স্থান হিসেবে পরিগণিত হতো। সময়ের পরিক্রমায় বাংলাদেশ জেল তার পূর্বতন ধ্যানধারণা থেকে বেরিয়ে নতুন পথের দিকে ধাবিত হচ্ছে। কারারক্ষীরা কারাবন্দিদের সংশোধন করে সমাজে পুনর্বাসন করার চেতনা ধারণ করে কারা সপ্তাহ উদ্‌যাপন করছে, যা শুধু কারা বিভাগের নয়, আমাদের সরকারের সফলতার একটি উজ্জ্বল দৃষ্টান্ত। ’

এর আগে সকালে স্বরাষ্ট্রমন্ত্রী কারাগার প্রাঙ্গণে উপস্থিত হলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সেবা সুরক্ষা বিভাগের সচিব ফরিদ উদ্দিন আহমেদ চৌধুরী ও কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিন তাঁকে অভ্যর্থনা জানান। মন্ত্রী একটি খোলা জিপে চড়ে প্যারেড পরিদর্শন এবং বেলুন ও পায়রা উড়িয়ে কারা সপ্তাহের উদ্বোধন করেন।

অনুষ্ঠানে তিনি কারা ব্যবস্থাপনায় সেরা জেল ও বিভাগকে কৃতিত্বপূর্ণ অবদান রাখার জন্য ক্রেস্ট প্রদান করেন। তিনি কারারক্ষীদের মনোমুগ্ধকর শারীরিক কসরত প্রদর্শন, উপভোগ, কেন্দ্রীয় প্রদর্শনী ও বিক্রয়কেন্দ্র পরিদর্শন, রক্তদান কর্মসূচির উদ্বোধন, ‘প্রিজন পপুলেশন স্ট্যাটিস্টিকস ২০১৭’ বইয়ের মোড়ক উন্মোচন এবং বিশেষ দরবারে অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সংসদ সদস্য জাহিদ আহসান রাসেল, গাজীপুরের জেলা প্রশাসক এস এম আলম, পুলিশ সুপার মোহাম্মদ হারুন অর রশীদ, গাজীপুর সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়র আসাদুর রহমান কিরণসহ কারা বিভাগের কর্মকর্তারা।


মন্তব্য