kalerkantho


নিউ ইয়র্কে ছুরিকাঘাতে নিহত

জাকির খানের মরদেহ দেশে আসছে আজ

নিউ ইয়র্ক প্রতিনিধি   

২৬ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ভাড়া নিয়ে বিরোধে বাড়ির মালিকের ছুরিকাঘাতে নিহত বাংলাদেশি ব্যবসায়ী জাকির খানের (৪৪) মরদেহ বাংলাদেশ সময় আজ রবিবার দেশে আসছে। সিলেটের ফেঞ্চুগঞ্জ উপজেলার পাঠানটিলা গ্রামে আজ দ্বিতীয় জানাজা শেষে পারিবারিক কবরস্থানে তাঁর মরদেহ দাফন করা হবে বলে পারিবারিক সূত্রে জানা গেছে।

নিউ ইয়র্কের স্থানীয় সময় শুক্রবার রাত ১১টায় এমিরেটস এয়ারলাইনসের একটি ফ্লাইটে জাকির খানের মরদেহ দেশে পাঠানো হয়। জাকির খানের ছোট ভাই নিয়াজ খান তাঁর মরদেহ নিয়ে আসছেন। সাত ভাই ও পাঁচ বোনের মধ্যে তাঁর তিন ভাই দেশে অবস্থান করছেন।

এর আগে শুক্রবার দুপুরে ব্রংকসের ভার্জিনিয়া এভিনিউর পার্কচেস্টার জামে মসজিদে জাকির খানের প্রথম জানাজা হয়। এতে প্রবাসীদের ঢল নামে। নিউ ইয়র্ক ও পাশের বেশ কয়েকটি অঙ্গরাজ্য থেকে প্রবাসী রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী নেতারাসহ সর্বস্তরের প্রবাসীরা জাকির খানের জানাজায় উপস্থিত হয়ে তাঁকে শেষ শ্রদ্ধা জানান।

জানাজা শেষে জাকির খানের মরদেহ বিকেল ৫টার দিকে জন এফ কেনেডি বিমানবন্দরে নিয়ে যাওয়া হয়। বিমানবন্দরে তাঁর পরিবারের সদস্য ছাড়াও বন্ধুবান্ধব, আত্মীয়স্বজন ও বাংলাদেশি কমিউনিটির নেতারা উপস্থিত ছিলেন।

জানাজার আগে নিউ ইয়র্ক স্টেট সিনেটর রুবিন দিয়াজ এবং অ্যাসেম্বলিম্যান লুইস সেপুলভেদা সংক্ষিপ্ত বক্তব্যে জাকির খানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন।

নিউ ইয়র্কে বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল শামীম আহসানও এ সময় বক্তব্য দেন। তিনি বলেন, জাকির খানের এ ধরনের মৃত্যু মেনে নেওয়ার মতো নয়। তাঁর মৃত্যুতে ব্রংকসের বাংলাদেশি কমিউনিটির বড় ধরনের ক্ষতি হয়ে গেল।

জাকির খান ঢাকার নটর ডেম কলেজ থেকে এইচএসসি পাস করে ১৯৯২ সালে যুক্তরাষ্ট্রে অভিবাসী হয়ে আসেন। নিউ ইয়র্কের ব্রংকসে বসবাস শুরু করেন তিনি। নিউ ইয়র্কে এসে পড়াশোনা শেষ করে আবাসন ব্যবসার সঙ্গে জড়িত হন। তিনি নানা ধরনের সামাজিক কর্মকাণ্ডেও সক্রিয় ভূমিকা পালন করতেন।

জাকির খানের স্ত্রী ন্যান্সী খান সংগীতশিল্পী। জাকির খানের ১৩ বছর বয়সী এক মেয়ে এবং দশ ও সাত বছর বয়সী দুই ছেলে রয়েছে।

উল্লেখ্য, নিউ ইয়র্কে বাংলাদেশি অধ্যুষিত ব্র্রংকসের থ্রগসনেক এলাকায় গত বুধবার সন্ধ্যায় বাড়ির মালিকের ছুরিকাঘাতে খুন হন জাকির খান। ময়নাতদন্ত শেষে তাঁর মরদেহ পার্কচেস্টার জামে মসজিদের হিমঘরে রাখা হয়েছিল। পুলিশ বুধবার রাতেই জাকির খানের বাড়ির মালিক মিসরীয় বংশোদ্ভূত তাহার মাহরানকে (৫১) গ্রেপ্তার করে।


মন্তব্য