kalerkantho


শিক্ষামন্ত্রী বললেন

কারিগরি শিক্ষা অগ্রাধিকারের অগ্রাধিকার

নিজস্ব প্রতিবেদক   

২৬ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



কারিগরি শিক্ষা বাংলাদেশের অগ্রাধিকারের অগ্রাধিকার—এমন তথ্য দিয়ে নতুন প্রজন্মকে আধুনিক কারিগরি প্রযুক্তিতে দক্ষ করে তোলার তাগিদ দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেছেন, ‘আমাদের নতুন প্রজন্মকে আধুনিক কারিগরি প্রযুক্তিতে দক্ষ করে তুলতে হবে। তা না হলে এরাই হয়ে উঠবে দেশের জন্য বড় বোঝা। ’

গতকাল শনিবার রাজধানীর ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি) মিলনায়তনে স্কিলস অ্যান্ড ট্রেনিং এনহ্যান্সমেন্ট প্রজেক্ট (স্টেপ) আয়োজিত ‘জাতীয় স্কিলস কম্পিটিশন ২০১৬’-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী জানান, ২০৩০ সালের মধ্যে কারিগরিতে শিক্ষার্থীর হার ৩০ শতাংশে উন্নীত করা হবে। তিনি বলেন, শিক্ষা বাংলাদেশের অগ্রাধিকার খাত, কারিগরি শিক্ষা হলো অগ্রাধিকারের অগ্রাধিকার। সরকার এরই মধ্যে কারিগরি শিক্ষায় শিক্ষার্থী ভর্তির হার ১৪ শতাংশের ওপরে উন্নীত করেছে। এই হার ২০২০ সালের মধ্যে ২০ শতাংশে নেওয়া হবে। আর চূড়ান্ত লক্ষ্যমাত্রা ৬৫ শতাংশের ওপরে। কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা বাড়ানো, কোর্স-কারিকুলাম যুগোপযোগী করা, যন্ত্রপাতি-ল্যাব-ওয়ার্কশপ বাড়ানোর জন্য নতুন প্রকল্প গ্রহণ করাসহ নানা উদ্যোগ নেওয়া হচ্ছে।

কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অশোক কুমার বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য দেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা সচিব মো. সোহরাব হোসাইন, কারিগরি ও মাদরাসা শিক্ষাসচিব মো. আলমগীর, স্টেপের প্রকল্প পরিচালক এ বি এম আজাদ, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ড. মো. মোস্তাফিজুর রহমান প্রমুখ।

শিক্ষামন্ত্রী বলেন, বর্তমানে বাংলাদেশ ডেমোগ্রাফিক ডিভিডেন্ট সুবিধার মধ্যে আছে। ১০০ বছরের অধিক সময় পর পর কোনো দেশ এ সুবিধা পায়।


মন্তব্য