kalerkantho


তোফায়েল আহমেদ বললেন

হাসিনার নেতৃত্বাধীন সরকারই সহায়ক সরকার

নিজস্ব প্রতিবেদক   

২৬ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



বিএনপির নির্বাচনকালীন সহায়ক সরকারের দাবি প্রসঙ্গে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, ‘বিশ্বের বিভিন্ন দেশে ক্ষমতাসীন দলের অধীনেই নির্বাচন হয়। সে সময় প্রধানমন্ত্রী তাঁর নির্বাহী ক্ষমতা প্রয়োগ করেন না।

নির্বাচনকালীন সেই সরকারকে বলতে পারেন সহায়ক সরকার। ’

গতকাল বিকেলে বিএফডিসি মিলনায়তনে এক বিতর্ক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তোফায়েল আহমেদ এসব কথা বলেন। ‘ডিবেট ফর ডেমোক্রেসি’র আয়োজনে ‘জাতীয় নির্বাচনের পূর্বে রাজনৈতিক সংলাপের অপরিহার্যতা’ শীর্ষক বিতর্কটি অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন সংগঠনের চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।

অনুষ্ঠানে তোফায়েল আহমেদ বলেন, বিএনপি গত নির্বাচনে না এসে ভুল করেছে—এটা তারাও স্বীকার করে। গতকালও (শুক্রবার) এক নেতার সঙ্গে কথা হয়েছে, তাঁর নামটা বলতে চাই না। তিনি আমাকে বলেছেন, গত নির্বাচনে তাঁদের অংশ না নেওয়াটা ভুল ছিল। ’ দশম জাতীয় সংসদ নির্বাচন একতরফা হওয়া প্রসঙ্গে তোফায়েল আহমেদ বলেন, ‘প্রধানমন্ত্রী তৎকালীন বিরোধীদলীয় নেতাকে ফোন করেছিলেন। আমি কিন্তু এ টেলিফোন করার বিরুদ্ধে ছিলাম।

আমি ভেবেছিলাম বিএনপির লাভ হবে। কারণ ওই সময় তারা পাঁচ সিটি করপোরেশন নির্বাচনে জয়লাভ করেছিল। তারা বিজয়ের আবহ নিয়েই নির্বাচনে আসতে পারত; কিন্তু আসেনি। ’

তোফায়েল আহমেদ বলেন, ‘আমি বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছি। আমি তো তা চাইনি। এ দেশে দুটো দল—আওয়ামী লীগ ও আওয়ামী লীগবিরোধী। আওয়ামী লীগবিরোধীদের প্রতিনিধিত্ব করে বিএনপি। তারা নির্বাচনে আসেনি বলেই অনেকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। ’


মন্তব্য