kalerkantho


ভ্রমণ বিষয়ে হালনাগাদ পরামর্শ

বাংলাদেশে আরো সন্ত্রাসী হামলার শঙ্কা অস্ট্রেলিয়ার

কূটনৈতিক প্রতিবেদক   

২৫ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



বাংলাদেশে আরো সন্ত্রাসী হামলার জোরালো আশঙ্কা প্রকাশ করেছে অস্ট্রেলিয়ার পররাষ্ট্র ও বাণিজ্য দপ্তর। গত বৃহস্পতিবার বাংলাদেশ ভ্রমণ বিষয়ে হালনাগাদ পরামর্শে এ আশঙ্কার কথা প্রকাশ করা হয়।

অস্ট্রেলীয় পররাষ্ট্র ও বাণিজ্য দপ্তর বলেছে, ‘স্থানীয় নিরাপত্তা কর্তৃপক্ষ আরো সহিংস কর্মকাণ্ডের পরিকল্পনা চালানোর অভিযোগে ব্যক্তিবিশেষদের গ্রেপ্তার অব্যাহত রেখেছে। আরো সন্ত্রাসী হামলার জোরালো ঝুঁকি আছে। পরামর্শের মাত্রা অপরিবর্তিত থাকছে। আমরা অস্ট্রেলীয়দের বাংলাদেশ ভ্রমণ পরিকল্পনা পুনর্বিবেচনা অব্যাহত রাখার পরামর্শ দিয়ে যাব। ’

উল্লেখ্য, গত বছরের ১ জুলাই ঢাকার গুলশানে সন্ত্রাসী হামলার আগে থেকেই অস্ট্রেলিয়া বাংলাদেশে তার নাগরিকদের উচ্চমাত্রায় সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়ে আসছে। অস্ট্রেলীয় পররাষ্ট্র ও বাণিজ্য দপ্তরের তথ্য অনুযায়ী, অনিশ্চিত নিরাপত্তা পরিস্থিতি এবং সন্ত্রাসী হামলার উচ্চ ঝুঁকির কারণে অস্ট্রেলিয়ার নাগরিকদের বাংলাদেশ ভ্রমণের প্রয়োজনীয়তা পুনর্বিবেচনার পরামর্শ দেওয়া হয়েছে। বিশ্বাসযোগ্য তথ্যের বরাত দিয়ে অস্ট্রেলীয় কর্তৃপক্ষ বলছে, জঙ্গিরা বাংলাদেশে পশ্চিমা স্বার্থ লক্ষ্য করে হামলার পরিকল্পনা করে থাকতে পারে।

জানা গেছে, শুধু বাংলাদেশ নয়, আরো অনেক দেশের ক্ষেত্রেই অস্ট্রেলিয়ার এমন পর্যবেক্ষণ রয়েছে।


মন্তব্য