kalerkantho


জাতিসংঘের বিশেষ দূত ইয়াং হি লি

রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে প্রতিবেদন দুই সপ্তাহের মধ্যে

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার ও টেকনাফ প্রতিনিধি   

২৪ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



আগামী দুই সপ্তাহের মধ্যে জাতিসংঘে রোহিঙ্গা বিষয়ে প্রতিবেদন উপস্থাপন করা হবে বলে জানিয়েছেন জাতিসংঘের মানবাধিকারবিষয়ক বিশেষ দূত (রিপোর্টিয়ার) ইয়াং হি লি। তিনি গতকাল বৃহস্পতিবার দুপুরে কক্সবাজারের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প পরিদর্শন শেষে সংক্ষিপ্ত এক ব্রিফিংয়ে সাংবাদিকদের এ কথা জানান। তিনি আরো বলেন, মিয়ানমার থেকে সদ্য অনুপ্রবেশকারী রোহিঙ্গাদের সঙ্গে কথা বলে যে পরিস্থিতি উপলব্ধি করেছেন তাই প্রতিবেদন আকারে জাতিসংঘে উপস্থাপন করবেন। এর আগে সকালে মিয়ানমারে বর্বরতার শিকার হয়ে সাম্প্রতিক সময়ে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন প্রতিনিধিদলের সদস্যরা। এ ছাড়া ক্যাম্পে বসবাসকারী নিবন্ধিত রোহিঙ্গা শরনার্থীদের জীবনধারা শোনেন তিনি।

গত ২১ ফেব্রুয়ারি জাতিসংঘ দূত কক্সবাজারে এসে প্রথমেই বালুখালী অনিবন্ধিত রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন এবং তাদের সঙ্গে কথা বলেন। এরপর গত মঙ্গলবার তিনি টেকনাফের নয়াপাড়া নিবন্ধিত শরনার্থী ক্যাম্প, লেদা ও শামলাপুর অনিবন্ধিত রোহিঙ্গা ক্যাম্পে যান এবং রোহিঙ্গাদের সাক্ষাৎকার নেন। এ ছাড়া সীমান্তের নাফ নদের কয়েকটি পয়েন্ট খুব কাছ থেকে ঘুরে দেখেন, যে পয়েন্ট দিয়ে বিভিন্ন সময়ে রোহিঙ্গারা মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসে।

এরপর গতকাল সকালে শেষবারের মতো উখিয়ার কুতুপালং শরণার্থী ক্যাম্পে যান এবং রোহিঙ্গাদের সঙ্গে আলাপ শেষে সাংবাদিকদেরও সংক্ষিপ্ত সাক্ষাৎকার দেন ইয়াং হি লি। এ সময় তিনি জানান, তিন দিন ধরে তিনি সীমান্তের নানা পরিস্থিতি পর্যবেক্ষণ করেছেন। এসব পর্যবেক্ষণের ভিত্তিতে আগামী দুই সপ্তাহের মধ্যেই প্রতিবেদন পেশ করবেন তিনি।

প্রতিবেদনটি ১৩ মার্চ প্রকাশ করার কথা রয়েছে।


মন্তব্য