kalerkantho


খন্দকার মোশতাকের ‘বাবার নাম’ রক্ষায় মাদরাসা শিক্ষার্থীদের মিছিল

দাউদকান্দি (কুমিল্লা) প্রতিনিধি   

২৪ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



কুমিল্লার দাউদকান্দিতে হজরত খন্দকার কবির উদ্দিন কামিল মাদরাসার নাম পরিবর্তনের সিদ্ধান্তে ক্লাস বর্জন করে বিক্ষোভ মিছিল করেছে ছাত্রছাত্রীরা। সাবেক মন্ত্রী খন্দকার মোশতাকের বাবার নামে প্রতিষ্ঠিত মাদরাসাটির নাম বদলাতে মাদরাসা শিক্ষা বোর্ড নোটিশ পাঠালে এ প্রতিক্রিয়া হয়।

গতকাল বৃহস্পতিবার শহীদনগর-জুরানপুর সড়কে পাঁচ শতাধিক শিক্ষার্থী মিছিল করে নাম বহাল রাখার দাবি জানায়।

স্থানীয় সূত্র জানায়, ১৯৬৮ সালে হজরত খন্দকার কবির উদ্দিন কামিল মাদরাসা প্রতিষ্ঠা হয়। সে সময় এটির নামকরণ ও জমি নিয়ে জায়গির তালুকদার বাড়ির সঙ্গে দশপাড়া গ্রামবাসীর বিরোধ তৈরি হয়। দীর্ঘদিন ধরে চলা বিরোধে দুই গ্রামবাসীর মধ্যে এ নিয়ে অপ্রীতিকর ঘটনাও ঘটেছে। তালুকদার বাড়ির লোকজন মাদরাসার নাম পরিবর্তন করতে মাদরাসা শিক্ষা বোর্ডে আবেদন জানায়। গত বুধবার এসংক্রান্ত নোটিশ শিক্ষা বোর্ড থেকে মাদরাসায় পৌঁছে। এর প্রতিবাদ জানাতে শিক্ষার্থীরা রাস্তায় নেমে আসে।

জায়গির তালুকদার বাড়ি গ্রামের মো. মনির হোসেন চেয়ারম্যান বলেন, ‘খন্দকার মোশতাক আহমদ পূর্ব পাকিস্তানের মন্ত্রী ছিলেন। তিনি আমাদের জমি জোরপূর্বক দখল করে এ মাদরাসা প্রতিষ্ঠা করেন।

আমরা দীর্ঘদিন ধরে এ নিয়ে প্রতিবাদ জানিয়ে আসছি। আমাদের অভিযোগে মাদরাসা শিক্ষা বোর্ড নাম পরিবর্তনের নোটিশ দিয়েছে। ’

মাদরাসার অধ্যক্ষ মো. আবু নোমান আহমেদ বলেন, বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড থেকে নাম পরিবর্তনের একটি নোটিশ পেয়েছি। নোটিশের খবর পেয়ে মাদরাসার পাঁচ শতাধিক ছাত্রছাত্রী ক্লাস বর্জন এবং মিছিল করেছে।

নাম রক্ষার দাবি জানিয়ে দশপাড়া গ্রামের সামছুল আলম মেম্বার বলেন, অর্ধশত বছর আগে প্রতিষ্ঠিত মাদরাসার নাম পরিবর্তনের সিদ্ধান্ত মেনে নিতে পারছি না। তালুকদার বাড়ি গ্রামের লোকজন ভুয়া মৌজার নাম দেখিয়ে তাদের গ্রামের নামে মাদরাসার নাম পরিবর্তনের আবেদন করেছে।


মন্তব্য