kalerkantho


বগুড়ার হাসপাতালের ঘটনায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিবৃতি

চিহ্নিত ডাক্তারদের ইন্টার্নশিপ বাতিলের প্রক্রিয়া শুরু

নিজস্ব প্রতিবেদক   

২৩ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



বগুড়ার শহীদ জিয়া মেডিক্যাল কলেজ (শজিমেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সিরাজগঞ্জের রোগী আলাউদ্দিন হোসেনের মৃত্যুর পর তাঁর স্বজনদের সঙ্গে যেসব চিকিৎসক দুর্ব্যবহার করেছেন তাঁদের চিহ্নিত করা হয়েছে। তাঁদের ইন্টার্নশিপ বাতিলের প্রক্রিয়া শুরু হয়েছে। স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিমের বরাত দিয়ে ওই মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা পরীক্ষিৎ চৌধুরী গতকাল বুধবার গণমাধ্যমকে দেওয়া এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন। একই বিবৃতিতে জানানো হয়েছে, স্বাস্থ্যমন্ত্রী ওই রোগীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন।

এ ছাড়া ওই ঘটনায় স্বাস্থ্যমন্ত্রীর নির্দেশে গতকাল বুধবার তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাবিবুর রহমান খানের নেতৃত্বে অন্য সদস্যরা হলেন বিএমডিসির সদস্য ও বিএসএমএমইউর উপ-উপাচার্য অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ এবং স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক চিকিৎসা শিক্ষা অধ্যাপক ডা. আবদুর রশিদ। কমিটিকে ঘটনাস্থল সরেজমিন পরিদর্শন করে পাঁচ দিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

বিবৃতিতে জানানো হয়, চিকিৎসাধীন অবস্থায় মারা যাওয়া রোগী আলাউদ্দিনের স্বজনদের সঙ্গে ইন্টার্ন চিকিৎসকদের দুর্ব্যবহারের ঘটনাকে দুঃখজনক ও অনভিপ্রেত অভিহিত করে জড়িতদের কঠোর শাস্তির ঘোষণা দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।

হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগী বা স্বজনদের সঙ্গে যেন কোনোভাবেই দুর্ব্যবহার না করা হয় সেদিকে সতর্ক থাকার জন্য চিকিৎসক, নার্স, কর্মকর্তা-কর্মচারীদের প্রতি নির্দেশ দিয়ে মোহাম্মদ নাসিম বলেন, ‘সেবা নিতে আসা মানুষের সঙ্গে অন্যায় আচরণের অভিযোগ এলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এ ক্ষেত্রে কোনো ছাড় দেওয়া হবে না। ’


মন্তব্য