kalerkantho


বিভিন্ন প্রতিষ্ঠানে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক   

২৩ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



যথাযথ মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও সংস্থা। দিবসটি উপলক্ষে শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি, আলোচনা সভাসহ নানা কর্মসূচি পালন করে তারা।

বঙ্গবন্ধু মেরিটাইম ইউনিভার্সিটি : রাজধানীর পল্লবীতে অস্থায়ী ক্যাম্পাসে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়। ২১ ফেব্রুয়ারি সকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য রিয়ার অ্যাডমিরাল এ এস এম আব্দুল বাতেনের নেতৃত্বে কেন্দ্রীয় শহীদ মিনারে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে দিবসটি উপলক্ষে আবৃত্তি, প্রবন্ধ উপস্থাপন ও আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

স্টামফোর্ড ইউনিভার্সিটি : উপাচার্য ড. এম ফিরোজ আহমেদের নেতৃত্বে সকালে কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন করেন ইউনিভার্সিটির বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীসহ শিক্ষার্থীরা। এর আগে ধানমণ্ডি ও সিদ্ধেশ্বরী উভয় ক্যাম্পাসে জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়।

হামদর্দ : হামদর্দ ল্যাবরেটরিজ (ওয়াক্ফ) বাংলাদেশের উদ্যোগে দেশব্যাপী সব চিকিৎসা ও বিক্রয়কেন্দ্রে দুস্থ ও অসহায় রোগীদের মধ্যে বিনা মূল্যে চিকিৎসা প্রদান ও ওষুধ বিতরণ করা হয়।

এশিয়ান ইউনিভার্সিটি : এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের কর্মসূচির মধ্যে ছিল জাতীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা ও শিক্ষার্থীদের মধ্যে শুদ্ধ বাংলা ভাষার ব্যবহারের প্রয়োজনীয়তা বিষয়ে প্রচারাভিযান।

বঙ্গবন্ধু কৃষি বিশ্ববিদ্যালয় : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের কর্মসূচির মধ্যে ছিল জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন, কালো ব্যাজ ধারণ, প্রভাতফেরি, আলোচনা সভা এবং ভাষাশহীদদের আত্মার মাগফিরাত এবং দেশ ও জাতির সমৃদ্ধি কামনা করে বিশেষ দোয়া।

আইইউবিএটি : বিশ্ববিদ্যালয়ে সকাল ৭টায় জাতীয় পতাকা অর্ধনমিত করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মাহমুদা খানম ও বোর্ড অব গভর্নর্সের সদস্য অধ্যাপক ড. কে এম সুলতানুল আজিজ।

পরে আলোচনা সভার আয়োজন করা হয়।


মন্তব্য