kalerkantho


ভিন্নধর্মী প্রশিক্ষণ শেষে ২৮ যুব মহিলা পেলেন ইউসেপ সার্টিফিকেট

নিজস্ব প্রতিবেদক   

২৩ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



ভিন্নধর্মী প্রশিক্ষণ শেষে ২৮ যুব মহিলা পেলেন ইউসেপ সার্টিফিকেট

রাজধানীর মিরপুরে গতকাল ইউসেপের প্রধান কার্যালয়ে ২৮ জন যুব নারীকে সার্টিফিকেট তুলে দেওয়া হয়। ছবি : কালের কণ্ঠ

গার্মেন্টের নারীকর্মীদের মানসিক ও শারীরিক বিষয়ে ভিন্নধর্মী প্রশিক্ষণ দিয়েছে ইউসেপ বাংলাদেশ। গতকাল রাজধানীর মিরপুর-২ নম্বরের ইউসেপের প্রধান কার্যালয়ে এক অনুষ্ঠানের মাধ্যমে ২৮ জন যুব মহিলাকে এ বিষয়ে সার্টিফিকেট তুলে দেওয়া হয়েছে। প্রশিক্ষণের মাধ্যমে তাঁদের ওয়েলফেয়ার অফিসার নিয়োগের যোগ্য করে তোলা হয়েছে।

সংশ্লিষ্টরা জানান, শ্রম আইনের ৮৯(৮) ধারা অনুসারে কারখানা শ্রমিকদের মানসিক ও শারীরিক সুস্থতার জন্য প্রতি ৫০০ জন শ্রমিকের জন্য একজন করে ‘ওয়েলফেয়ার অফিসার’ নিয়োগ দেওয়ার কথা বলা হয়েছে। কিন্তু অনেক প্রতিষ্ঠান ইচ্ছা করেই এ পদে নিয়োগ দেয় না। আবার অনেকের নিয়োগ দেওয়ার ইচ্ছা থাকলেও ওয়েলফেয়ার অফিসার পদে দক্ষ লোক খুঁজে পায় না। তাই এ পদে প্রশিক্ষণের প্রয়োজনীয়তা অনুভব করে দুই বছর আগে কারিকুলাম প্রণয়নে হাত দেয় ইউসেপ বাংলাদেশ। এরপর গত বছরের নভেম্বর থেকে তিন মাসের কোর্স শুরু হয়, যা চলতি মাসে শেষ হয়। এতে অংশ নেন ২৮ জন যুব মহিলা। শহরের সুবিধাবঞ্চিত শ্রমজীবী শিশুদের আর্থসামাজিক উন্নয়নের লক্ষ্যে ইউসেপ বর্তমানে দেশের ১০ জেলায় কাজ করছে। মোট ৪৪টি সাধারণ ও ১০টি টেকনিক্যাল স্কুল পরিচালনা করছে তারা।

প্রশিক্ষিত কর্মীদের সার্টিফিকেট প্রদান অনুষ্ঠানে গতকাল প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নেদারল্যান্ডস এমবাসির ফার্স্ট সেক্রেটারি ড. অ্যানি ভেছজেনস। এতে বক্তব্য দেন ব্যাবিলন গ্রুপের নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ হাসান, রুডগার্যের টেকনিক্যাল অ্যাডভাইজার স্যান্ডারিন ভ্যানড্যারডিওফ, ইউসেপ পরিচালনা পর্ষদের চেয়ারপারসন এ কিউ সিদ্দিকী, প্রধান নির্বাহী কর্মকর্তা জাকী হাসান, বিজিএমইএ পরিচালক আশিকুর রহমান ও ইউসেপ পরিচালনা পর্ষদের সদস্য জে এল ভৌমিক।


মন্তব্য