kalerkantho


বাণিজ্যমন্ত্রী বললেন

বিশ্বব্যাংককে প্রভাবিত করেছেন ড. ইউনূস

নিজস্ব প্রতিবেদক   

২৩ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



বিশ্বব্যাংককে প্রভাবিত করেছেন ড. ইউনূস

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, ‘দেশের কতিপয় ব্যক্তির পরামর্শে বিশ্বব্যাংক যদি পদ্মা সেতুতে অর্থায়ন বন্ধ না করত তাহলে ২০১৫ সালেই পদ্মা সেতু নির্মাণ সম্পন্ন হতো। এতে আমাদের দেশের জিডিপি আরো ১.২ শতাংশ বৃদ্ধি পেত। আর দক্ষিণাঞ্চলের জিডিপি আরো ৩ শতাংশ বৃদ্ধি পেত। যারা টক শো আর আলোচনায় বিভ্রান্তি ছড়িয়ে পদ্মা সেতুর বিরোধিতা করেছে তাদের ক্ষমা চাইতে হবে। পদ্মা সেতুর অর্থায়নে হিলারি ক্লিনটনের মাধ্যমে ড. মুহাম্মদ ইউনূস বিশ্বব্যাংককে প্রভাবিত করেছেন। ’

গতকাল বুধবার সকালে রাজধানীর সিরডাপ মিলনায়তনে রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব) আয়োজিত ‘রিহ্যাব বর্ষসেরা সাংবাদিক পুরস্কার-২০১৫’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে বিজয়ীদের হাতে ক্রেস্ট ও চেক তুলে দেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। এ সময় রিহ্যাব সভাপতি আলমগীর শামসুল আলামিন, রিহ্যাবের সিনিয়র সহসভাপতি নুরুন্নবী চৌধুরী (শাওন), সহসভাপতি লিয়াকত আলী ভুঁইয়া ও পরিচালক কামাল মাহমুদসহ রিহ্যাব নেতারা উপস্থিত ছিলেন।

তোফায়েল আহমেদ বলেন, ‘হাউজিং লোনের জন্য বাস্তবসম্মত পদক্ষেপ গ্রহণে অর্থমন্ত্রী পরামর্শক নিয়োগের সিদ্ধান্ত নিয়েছেন। বাংলাদেশ এখন বিশ্বের উন্নয়নের ‘রোড মডেল’। ২০২১ সালের মধ্যে বাংলাদেশ হবে মধ্যম আয়ের ডিজিটাল দেশ।

আন্তর্জাতিক মহলে বাংলাদেশের আইসিটি নিয়ে প্রশংসা করা হয়।

মন্ত্রী বলেন, ‘আবাসন ছাড়া পৃথিবীর কোনো দেশ উন্নতি লাভ করতে পারে না। আমাদের দেশের আবাসন খাত অনেক দূর এগিয়ে যাওয়ার পর হঠাৎ করে থমকে গেছে। আবাসন খাতের বিষয়ে সরকারের সহযোগিতা এবং কার্যকর সিদ্ধান্ত গ্রহণ করা উচিত। এ খাতে ঋণের সুদের হার আরো কমিয়ে বাস্তবসম্মত করা উচিত। ’

রিহ্যাব বর্ষসেরা সাংবাদিক পুরস্কার-২০১৫-এ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া ক্যাটাগারিতে পাঁচজন করে মোট ১০ জন সাংবাদিককে এবং উভয় মিডিয়া থেকে ১২ জন ফটোসাংবাদিকদের পুরস্কার দেওয়া হয়।


মন্তব্য