kalerkantho


ঢাকা আইনজীবী সমিতির নির্বাচন আজ শুরু

নিজস্ব প্রতিবেদক   

২২ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



ঢাকা আইনজীবী সমিতির (ঢাকা বার) ২০১৬-২০১৭ কার্যনির্বাহী পরিষদের নির্বাচন আজ বুধবার শুরু হচ্ছে। আগামীকাল বৃহস্পতিবারও ভোটগ্রহণ চলবে। প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে।

প্রতিবছরের মতো এবারও আওয়ামী লীগ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের সাদা প্যানেল এবং বিএনপি-জামায়াত সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্যের নীল প্যানেল ২৭টি পদের জন্য একে অপরের বিপরীতে তাদের প্রার্থী ঘোষণা করেছে। ২৭টি পদের মধ্যে সভাপতি, সাধারণ সম্পাদকসহ ১২টি সম্পাদকীয় পদ ও ১৫টি কার্যনির্বাহী সদস্য পদ রয়েছে।

দুই প্যানেলের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে সাধারণ আইনজীবীরা মনে করছেন। গত বছর আওয়ামী লীগ সমর্থিত প্যানেল বিপুল সংখ্যাগরিষ্ঠতা পেয়েছিল। এবারও ওই ধারা অব্যাহত রাখতে শেষ দিন পর্যন্ত চেষ্টা চালাচ্ছেন সাদা প্যানেলের প্রার্থীরা। অন্যদিকে বিএনপি সমর্থিত প্যানেলের প্রার্থীরাও মনে করছেন তাঁরা এবার সংখ্যাগরিষ্ঠতা নিয়েই জয়লাভ করবেন।

নির্বাচনে সাদা প্যানেলে সভাপতি পদে অ্যাডভোকেট আবদুর রহমান হাওলাদার ও সাধারণ সম্পাদক পদে অ্যাডভোকেট আয়ুবুর রহমান প্রতিদ্বন্দ্বিতা করছেন। আয়ুবুর রহমান বর্তমানেও সাধারণ সম্পাদক।

অন্যদিকে, নীল প্যানেলের সভাপতি পদে অ্যাডভোকেট মো. খোরশেদ আলম ও সাধারণ সম্পাদক পদে অ্যাডভোকেট আজিজুল ইসলাম খান বাচ্চু প্রতিদ্বন্দ্বিতা করছেন।

নির্বাচন উপলক্ষে ঢাকা বার এলাকায় উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে। বেশ কিছুদিন ধরে প্রার্থী ও প্যানেলের পক্ষে তাদের সমর্থিত আইনজীবীরা ভোটার আইনজীবীদের কাছে ভোট প্রার্থনা করছেন। নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থী ও প্যানেলকে জয়ী করতে আদালত এলাকা ও আইনজীবীদের চেম্বারে গিয়ে প্রচারণা চালিয়েছেন সমর্থকরা। মোবাইল ফোন ও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকও প্রচারণার অংশ হয়ে দাঁড়িয়েছে। গত মঙ্গলবার ছিল প্রচারণার শেষ দিন।

এ নির্বাচনে দুটি প্যানেলের বাইরে সভাপতি পদে অ্যাডভোকেট মো. হাবিবুর রহমান ও সদস্য পদে মৌসুমী আক্তার নির্বাচন করছেন। এই দুজনই আওয়ামী লীগের কর্মী হয়েও সমর্থিত দলের বাইরে নির্বাচন করছেন। তবে সভাপতি প্রার্থীর তেমন কোনো তৎপরতা নেই।


মন্তব্য