kalerkantho


‘বাংলা কখনো হয় না ভাগ, বাংলা ভাষায় আমরা এক’

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

২২ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



ভাষাশহীদদের শ্রদ্ধা জানাতে সাইকেলে চালিয়ে বাংলাদেশে এসেছে ভারতের বাংলাভাষী তরুণদের একটি দল। কলকাতা থেকে সাইকেল এসে কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষাশহীদদের ফুলেল শ্রদ্ধা জানিয়েছে তারা।

গতকাল অমর আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে দুপুর ১২টায় শহীদদের শ্রদ্ধা জানায়। ‘বাংলা কখনো হয় না ভাগ, বাংলা ভাষায় আমরা এক’—স্লোগানে বাংলাদেশ-ভারত মৈত্রী ভ্রমণ দলের ১৭ সদস্য ভাষাশহীদদের শ্রদ্ধা জানিয়েছেন।

একুশে ফেব্রুয়ারি মাতৃভাষা দিবসে ভাষাশহীদদের শ্রদ্ধা জানাতে ভারত থেকে আসা সদস্যরা জানান, গত ১৫ ফেব্রুয়ারি কলকাতা প্রেস ক্লাব থেকে ১২ জন সদস্যের একটি দল সাইকেলে চেপে বাংলাদেশের উদ্দেশে রওনা করে। ১২ বছরের এক কিশোর, ৬৮ বছরের বৃদ্ধ ও একজন নারী সদস্যও রয়েছেন প্রতিনিধিদলে। অন্যরা প্রায় সবাই মধ্যম বয়সী ২৫-৩০ বছরের মধ্যে। যাত্রা শুরুর এক দিন পর সাইকেল চালিয়ে ১৬ ফেব্রুয়ারি বেনাপোল বন্দর হয়ে বাংলাদেশে প্রবেশ করে তারা। বেনাপোল স্থলবন্দর হয়ে যশোর-ঝিনাইদহ-মাগুরা-ফরিদপুর-মানিকগঞ্জ হয়ে একুশে ফেব্রুয়ারির আগের দিন ঢাকায় পৌঁছে তারা।

১২ জনের সদস্য দল একসঙ্গে রওনা করলেও অন্য পাঁচজন বাসে করে ঢাকায় আসেন শ্রদ্ধা জানাতে। এই প্রতিনিধিদলের আতিথেয়তা দিচ্ছে ‘চলো বাংলাদেশ’ নামের একটি সংগঠন।

১৭ তরুণ-তরুণীর এ কর্মসূচিতে সহায়তা করেছে পর্যটন বিচিত্রা, বাংলাদেশ ট্যুরিজম বোর্ড ও বাংলাদেশ পর্যটন করপোরেশন।

বালাদেশ-ভারত মৈত্রী ভ্রমণ দলের নেতা স্বরজিত রায়ের কালের কণ্ঠকে বলেন, ‘বাংলাকে ভালোবাসি। বাংলায় কথা বলি। ভাষার টানেই বাংলাদেশের মানুষের সঙ্গে দিবসটি উদ্‌যাপনে শহীদ মিনারে এসেছি। জাতিগত দিক দিয়ে আলাদা হলেও ভাষাগত দিক থেকে যে মিল রয়েছে আমাদের, এই মৈত্রীর মেলবন্ধন কখনো নষ্ট হবে না। ’


মন্তব্য