kalerkantho


১০ গুণী পেলেন গোলাম মুস্তাফা পদক

নিজস্ব প্রতিবেদক   

২১ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



১০ গুণী পেলেন গোলাম মুস্তাফা পদক

প্রয়াত অভিনয়শিল্পী ও বাচিকশিল্পী গোলাম মুস্তাফা স্মরণে দেশের ১০ গুণী আবৃত্তিশিল্পীকে দেওয়া হলো গোলাম মুস্তাফা আবৃত্তি পদক। গতকাল সোমবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে পদক প্রদান অনুষ্ঠান ও একুশের প্রথম প্রহর উদ্যাপন অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ।

আবৃত্তিতে অবদানের স্বীকৃতিস্বরূপ এ পদক দেওয়া হয়েছে সৈয়দ হাসান ইমাম, মৃণাল সরকার (মরণোত্তর), নিখিল সেন, ওয়াহিদুল হক (মরণোত্তর), কামাল লোহানী, নাজিম মাহমুদ (মরণোত্তর), হেমচন্দ্র ভট্টাচার্য (মরণোত্তর), অধ্যাপক নরেন বিশ্বাস (মরণোত্তর), কাজী আবু জাফর সিদ্দিকী (মরণোত্তর) ও আশরাফুল আলমকে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। বিশেষ অতিথি ছিলেন গোলাম মুস্তাফার মেয়ে খ্যাতিমান অভিনয় ও আবৃত্তিশিল্পী সুবর্ণা মুস্তাফা। পদকপ্রাপ্তদের উত্তরীয় পরিয়ে দেওয়ার পাশাপাশি ১০ হাজার টাকার চেক প্রদান করেন অতিথিরা। মরণোত্তর পদকপ্রাপ্তদের পক্ষে পদক গ্রহণ করেন তাঁদের পরিবারের সদস্যরা। পদকপ্রাপ্তদের মধ্যে অনুভূতি ব্যক্ত করেন সৈয়দ হাসান ইমাম, আশরাফুল আলম ও কামাল লোহানী। স্বাগত বক্তব্য দেন পরিষদের সাধারণ সম্পাদক মো. আহ্্কাম উল্লাহ্।

আসাদুজ্জামান নূর বলেন, ‘যারা আবৃত্তি করে ওই ছেলেমেয়েদের অসাধারণ মানুষ মনে হয়। কারণ আবৃত্তিশিল্পীদের কোনো উচ্চাভিলাষ নেই।

এটি চর্চা করে মিডিয়ার ভাষায় কোনো দিনই সুপারস্টার হওয়ার সম্ভাবনা নেই। তার পরও হাজারো ছেলেমেয়ে চর্চা করছে। এই যে মানুষ কবিতাগুলো ধারণ করছে, তারা যেখানে থাকুক, তারা সচেতন মানুষ হিসেবে থাকবে। আপাদমস্তক বাঙালিত্বের ধারণ করবে। ’

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ছিল আবৃত্তি পরিবেশনা। দলীয় আবৃত্তি পরিবেশন করে কণ্ঠশীলন, স্বরশ্রুতি, কথা আবৃত্তিচর্চা কেন্দ্র, ঢাকা স্বরকল্পন, সংবৃতা, মুক্তধারা সংস্কৃতিচর্চা কেন্দ্র, প্রজন্মকণ্ঠ, চারুকণ্ঠ আবৃত্তি সংসদ, স্রোত আবৃত্তি সংসদ, স্বরব্যঞ্জন, মুক্তবাক, স্বরকল্পন আবৃত্তিচক্র, ত্রিলোক বাচিক পাঠশালা, চারুবাক, মুক্তধারা আবৃত্তিচর্চা কেন্দ্র, স্বরচিত্র, আবৃত্তি একাডেমি, বৈকুণ্ঠ আবৃত্তি একাডেমি ও উদীচী।


মন্তব্য