kalerkantho


৩০ মার্চ কুমিল্লা সিটি নির্বাচন

বিশেষ প্রতিনিধি   

২১ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



৩০ মার্চ কুমিল্লা সিটি নির্বাচন

কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ৩০ মার্চ। একই দিনে হবে সুনামগঞ্জ-২ (শাল্লা ও দিরাই) আসনের উপনির্বাচন।

গতকাল সোমবার নতুন নির্বাচন কমিশনের প্রথম বৈঠক শেষে দুপুরে কমিশনের মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলন করে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) খান মো. নুরুল হুদা এ দুটি নির্বাচনের তফসিল ঘোষণা করেন। এ সময় নির্বাচন কমিশন (ইসি) সচিব মোহাম্মদ আবদুল্লাহ ও জনসংযোগ পরিচালক এস এম আসাদুজ্জামান আরজু উপস্থিত ছিলেন।

তফসিল অনুসারে কুমিল্লা সিটি নির্বাচনের মনোনয়নপত্র জমা দেওয়া যাবে ২ মার্চ পর্যন্ত। ৫ ও ৬ মার্চ মনোনয়নপত্র বাছাই করা হবে। প্রত্যাহারের শেষ দিন ১৪ মার্চ। সুনামগঞ্জ-২ আসনের উপনির্বাচনের মনোনয়নপত্রও ২ মার্চ পর্যন্ত জমা দেওয়া যাবে। ৫ মার্চ মনোনয়নপত্র বাছাই করা হবে। প্রার্থিতা প্রত্যাহার করা যাবে ১৩ মার্চ পর্যন্ত।

গত ১৫ ফেব্রুয়ারি খান মো. নুরুল হুদার নেতৃত্বে পাঁচ সদস্যের নির্বাচন কমিশন দায়িত্ব গ্রহণ করে।

এর পর এই প্রথম কোনো নির্বাচনের তফসিল ঘোষণা করা হলো।

কুমিল্লা সিটি নির্বাচন : ২০১২ সালের ৫ জানুয়ারি কুমিল্লা সিটি করপোরেশনের প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্দলীয় ওই নির্বাচন হয় ইভিএমের মাধ্যমে। এবার হবে দলীয় ভিত্তিতে, প্রচলিত ব্যালটের মাধ্যমে। গত নির্বাচন কমিশন সিটি নির্বাচনের তফসিল ঘোষণার পরিকল্পনা করলেও সীমানা জটিলতায় তা আর হয়নি। গত ৬ ফেব্রুয়ারি কুমিল্লার জেলা প্রশাসককে করপোরেশনের প্রশাসক নিয়োগ করে সরকার। সিটি নির্বাচনের জন্য কুমিল্লা অঞ্চলের নির্বাচন কর্মকর্তা রকিব উদ্দীন মণ্ডলকে রিটার্নিং অফিসার নিয়োগ করা হয়েছে।

সুনামগঞ্জ-২ উপনির্বাচন : আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক মন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্ত গত ৫ ফেব্রুয়ারি মৃত্যুবরণ করেন। ফলে আসনটি শূন্য হয়। সংবিধান অনুযায়ী শূন্য ঘোষণার ৯০ দিনের মধ্যে নির্বাচন বাধ্যতামূলক। উপনির্বাচনের জন্য সিলেটের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাকে রিটার্নিং অফিসার এবং সুনামগঞ্জ সদর ও দিরাইয়ের নির্বাচন কর্মকর্তাদের সহকারী রিটার্নিং অফিসার নিয়োগ করা হয়েছে।


মন্তব্য