kalerkantho


পদ্মা সেতুতে রেল সংযোগ প্রকল্পের ভিত্তিপ্রস্তর এপ্রিলে

নিজস্ব প্রতিবেদক   

২১ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



আগামী এপ্রিল মাসে পদ্মা সেতুর রেল সংযোগ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করা যাবে বলে আশা প্রকাশ করেছেন রেলমন্ত্রী মো. মুজিবুল হক। তিনি বলেন, ‘আগামী মাসে চীনের সঙ্গে লোন এগ্রিমেন্ট হবে। এরপর এপ্রিলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতুর রেলসংযোগ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন বলে আশা করছি। ’

গতকাল সোমবার রাজধানীর কমলাপুর রেলস্টেশনে নতুন কোচ যোগ করে রংপুর এক্সপ্রেস ট্রেনের উদ্বোধন করেন রেলমন্ত্রী। এরপর তিনি উপস্থিত সাংবাদিকদের সঙ্গে পদ্মা সেতু রেলসংযোগ প্রকল্পের বিষয়ে কথা বলেন।

রেলমন্ত্রী জানান, চীনের আর্থিক সহযোগিতায় নেওয়া এ প্রকল্পে ব্যয় হবে প্রায় ৩৫ হাজার কোটি টাকা। চীনের এক্সিম ব্যাংকের সঙ্গে এ জন্য মার্চ মাসে ঋণচুক্তি হবে। আশা করা হচ্ছে, বাংলাদেশ সেতু বিভাগের অধীন মাওয়া-জাজিরা অংশে মূল পদ্মা সেতু নির্মাণের কাজ শেষ হবে ২০১৮ সালের মধ্যে। একই সময়ের মধ্যে সেতুর ওপর দিয়ে ট্রেন পরিচালনার লক্ষ্যে রেল মন্ত্রণালয় আলাদা রেল সংযোগ প্রকল্প নিয়েছে। ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে যশোর পর্যন্ত ১৭২ কিলোমিটার দীর্ঘ রেলপথ নির্মাণ করা হবে।

গত বছরের মে মাসে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি-একনেক সভায় প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছিল।

গত ৮ আগস্ট ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে গ্রুপ লিমিটেডের সঙ্গে রেলওয়ের বাণিজ্যিক চুক্তি হয়। ২০২২ সালের মধ্যে প্রকল্পের কাজ শেষ করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। তবে এর আগে ২০১৮ সালের মধ্যে ঢাকা-মাওয়া-ভাঙ্গা অংশ চালু করার লক্ষ্য রয়েছে। এ রেল সংযোগ নির্মাণে প্রাথমিক প্রস্তুতি নিয়েছে চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে গ্রুপ লিমিটেড।

রেলমন্ত্রী আরো আশা প্রকাশ করেন, এপ্রিলের শুরুর দিকে দ্বিতীয় ভৈরব রেলসেতুও উদ্বোধন করা যাবে। এ সময় রেলমন্ত্রীর সঙ্গে রেলসচিব মো. ফিরোজ সালাহ উদ্দিন, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক আমজাদ হোসেনসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


মন্তব্য