kalerkantho


ভাষাশহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক ও ঢাবি প্রতিনিধি   

২১ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



ভাষাশহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর

অমর একুশের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষাশহীদদের প্রতি জাতির পক্ষ থেকে গভীর শ্রদ্ধা নিবেদন করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি : বাসস

একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাত ১২টা ১ মিনিটে প্রথমে রাষ্ট্রপতি এবং তার পরপরই প্রধানমন্ত্রী শ্রদ্ধা নিবেদন করেন।

এরপর তাঁরা কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থেকে ভাষাশহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানান ও তাঁদের আত্মার মাগফিরাত কামনা করেন।

সোমবার রাতে একুশের প্রথম প্রহরের কয়েক মিনিট আগে কেন্দ্রীয় শহীদ মিনারে আসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাঁকে স্বাগত জানান ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এবং ঢাকার দুই সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন ও আনিসুল হক।  

প্রধানমন্ত্রী হিসেবে শ্রদ্ধা নিবেদনের পর আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা দলের পক্ষ থেকে শহীদ মিনারে পুনরায় পুষ্পস্তবক অর্পণ করেন। মন্ত্রিসভার সদস্যবৃন্দ, প্রধানমন্ত্রীর উপদেষ্টাবৃন্দ, সংসদ সদস্যবৃন্দ, তিন বাহিনীর প্রধানগণ, কূটনীতিকবৃন্দ, আওয়ামী লীগের সিনিয়র নেতৃবৃন্দ এবং উচ্চপদস্থ বেসামরিক ও সামরিক কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

পরে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ও ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর আওয়ামী লীগসহ ১৪ দলের নেতৃবৃন্দ পুষ্পার্ঘ্য অর্পণ করেন। এরপর বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ দলীয় নেতাদের নিয়ে শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করেন।

 

পরে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানায়।

দলের নেতাকর্মীদের নিয়ে রাত সোয়া ১টার দিকে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া শহীদ মিনারে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানান।  

প্রথম কোনো বিদেশি পররাষ্ট্রমন্ত্রী : প্রথম কোনো বিদেশি পররাষ্ট্রমন্ত্রী হিসেবে একুশের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী বের্গে ব্রেন্দা। বাংলা ভাষা ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদ্যাপনকে বিশ্বের কাছে আরো পরিচিত করার অংশ হিসেবে একুশে ফেব্রুয়ারিকে সামনে রেখে এ বছর নরওয়ের পররাষ্ট্রমন্ত্রীকে আমন্ত্রণ জানায় বাংলাদেশ।


মন্তব্য