kalerkantho


দ্বিতীয় সাবমেরিন কেবল আজ পৌঁছে যাবে দেশে

বিশেষ প্রতিনিধি   

২১ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



আজ ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে দ্বিতীয় সাবমেরিন কেবল সি-মি-উই-৫-এর সেবা  বাংলাদেশে এর ল্যান্ডিং স্টেশন পর্যন্ত পৌঁছে যাচ্ছে। তবে দেশের অভ্যন্তরে এ সেবা চালু হতে আরো এক সপ্তাহ অপেক্ষা করতে হতে পারে। পটুয়াখালীর ল্যান্ডিং স্টেশন থেকে ঢাকায় অপটিক্যাল ফাইবার সংযোগের কাজ এখনো শেষ না হওয়ার কারণে এই অপেক্ষা।

এই সাবমেরিন কেবল থেকে প্রথম পর্যায়ে যোগ হবে ২০০ জিবিপিএস ব্যান্ডউইডথ। পরে পাওয়া যাবে প্রায় এক হাজার ৪০০ জিবিপিএস। তুরস্কের রাজধানী ইস্তাম্বুলে এই সাবমেরিন কেবল কনসোর্টিয়াম তাদের গ্লোবাল অপারেশন চালু করতে যাচ্ছে। দক্ষিণ-পূর্ব এশিয়া-মিডল ইস্ট-ওয়েস্টার্ন ইউরোপ-৫-এর সংক্ষিপ্ত রূপই হচ্ছে সি-মি-উই-৫। এতে সংযুক্ত রয়েছে ১৭ দেশের ১৫টি টেলিকম অপারেটর।

এ বিষয়ে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো. ফয়জুর রহমান গতকাল সোমবার কালের কণ্ঠকে বলেন, বাংলাদেশ সাবমেরিন কেবল কম্পানি লিমিটেডের (বিএসসিসিএল) ম্যানেজিং ডিরেক্টর মনোওয়ার হোসেন এখন ইস্তাম্বুলে রয়েছেন। ২১ ফেব্রুয়ারি সেখানে কনসোর্টিয়ামের উচ্চপর্যায়ের ব্যবস্থাপনা ও কৌশলগত বৈঠকে হবে। বৈঠকে শেষে এই সাবমেরিন কেবলের সেবা চালু হওয়ার কথা।


মন্তব্য