kalerkantho


আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আজ ঢাকায় আসছেন নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক   

২০ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আজ সোমবার সকালে ঢাকায় আসছেন নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী বের্গে ব্রেন্দা। কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন তিনি।

সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ এবং পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ও অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে বৈঠক করবেন ব্রেন্দা।

নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী ব্রেন্দার এটিই প্রথম বাংলাদেশ সফর। গত সেপ্টেম্বরে পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী নরওয়ে সফর করেন। ফিরতি সফরে তিনি ঢাকায় আসছেন।

বাংলাদেশি তরুণ ও পরিবর্তনের দূতদের সঙ্গেও আলোচনা করবেন ব্রেন্দা। আগামীকাল মঙ্গলবার তাঁর ঢাকা ছাড়ার কথা রয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, গত সেপ্টেম্বরে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর অসলো সফরের সময় বের্গে ব্রেন্দা বাংলাদেশ সফরের আগ্রহ প্রকাশ করেন। মাহমুদ আলীর পরামর্শে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদ্‌যাপনের সময় ঢাকায় আসার সিদ্ধান্ত নেন তিনি।

উল্লেখ্য, গত সেপ্টেম্বরে নরডিক দেশগুলোর সঙ্গে সম্পর্ক আরো জোরালো করার উদ্দেশ্যে পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী নরওয়ে, ডেনমার্ক, আইসল্যান্ড ও সুইডেন সফর করেন।

অসলোতে ব্রেন্দার সঙ্গে তাঁর বৈঠকটি ছিল এক দশক সময়ের মধ্যে বাংলাদেশ-নরওয়ে পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের প্রথম বৈঠক।

বাংলাদেশের টেলিযোগাযোগ খাতে নরওয়ের বড় বিনিয়োগ রয়েছে। তেল-গ্যাস অনুসন্ধান, সমুদ্র অর্থনীতি, জাহাজ নির্মাণ, তথ্য-প্রযুক্তি, বিদ্যুৎ উৎপাদন ও বিতরণ, নবায়নযোগ্য জ্বালানি প্রভৃতি খাতে দুই দেশের মধ্যে সহযোগিতা বাড়ানোর আরো সুযোগ রয়েছে বলে সংশ্লিষ্ট ব্যক্তিরা মনে করেন।


মন্তব্য