kalerkantho


অমর একুশ

প্রথম প্রহরে ফুল দেবেন খালেদা

নিজস্ব প্রতিবেদক   

২০ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবসে একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে যাবেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। রাষ্ট্রীয় কর্মসূচি শেষ হওয়ার পর শহীদ মিনারে ফুল দিয়ে ভাষাশহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাবেন তিনি। গতকাল রবিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিকের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠকের পর এ সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দীন চৌধুরী এ্যানি কালের কণ্ঠকে এ তথ্য জানান। বৈঠকে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আমানউল্লাহ আমান, কেন্দ্রীয় নেতা নাজিম উদ্দিন আলম ও যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন উপস্থিত ছিলেন।

আমান সাংবাদিকদের বলেন, ‘আমরা উপাচার্যের সঙ্গে বৈঠক করেছি। ম্যাডাম একুশের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধার্ঘ্য অপর্ণ করবেন। ’ দলীয় একটি সূত্র জানায়, শ্রদ্ধা নিবেদনের সময় চেয়ারপারসনের সঙ্গে বিএনপির পক্ষ থেকে ১০০ নেতাকর্মী থাকার অনুমতি চাইলেও ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ৬০ জনের অনুমতি দিয়েছে।

প্রসঙ্গত, কেন্দ্রীয় শহীদ মিনারের সার্বিক তত্ত্বাবধান করে থাকে ঢাকা বিশ্ববিদ্যালয়। একুশে ফেব্রুয়ারির অনুষ্ঠানে ব্যবস্থাপনার দায়িত্বে থাকেন উপাচার্য। নিয়ম অনুযায়ী, একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষাশহীদদের প্রতি সবার আগে শ্রদ্ধা নিবেদন করেন রাষ্ট্রপতি।

এরপর শ্রদ্ধা জানান যথাক্রমে প্রধানমন্ত্রী, স্পিকার, বিরোধীদলীয় নেতা ও মন্ত্রিপরিষদের সদস্যরা। এরপর কূটনীতিকরা শ্রদ্ধা নিবেদন করেন। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বর্তমানে বিরোধীদলীয় নেতার পদে নেই। তাই রাষ্ট্রীয় প্রটোকলে না থাকায় তাঁকে এই অনুমতি নিতে হয়েছে।

 


মন্তব্য